206
thumb Captured By: আশীষ কুমার দুবে
              • 21-09-2022   00:31 AM •      Captured By: আশীষ কুমার দুবে   206

মাহাতো কুর্মি সমাজের আন্দোলনে স্তব্ধ পুরুলিয়ার সড়ক থেকে ট্রেন চলাচল।

আশীষ কুমার দুবে:-পুরুলিয়া :- সারা দেশে প্রায় এক কোটিরও বেশি মাহাতো কুর্মি সমাজের মানুষ বসবাস করেন ভারত বর্ষের মূলত কয়েক টি রাজ্যে, আর সেই রাজ্য গুলি হলো পশ্চিমবঙ্গ, আসাম, ঝাড়খন্ড, ওডিশা, ছত্রিশগড় । আর মাহাতো কুর্মি সমাজের আন্দোলন প্রায় দেখা যায় যানবাহন ব্যবস্থা কে অচল করে বিক্ষোভ, এদিন প্রায় বহু সাধারণ মানুষ অসুবিধার মধ্যে পড়েন। সড়ক পথে বাঁশ দিয়ে যেমন রাস্তা স্তব্ধ করে দেয়া ঠিক তেমনি পুরুলিয়া জেলার কুস্তাইর নামক রেল স্টেশন মূলত জেলার মূল আন্দোলনের ঘাঁটি করে ট্রেন চলাচল পুরোপুরি স্তব্ধ করে দেয়া হয়, বলা যায় পিকনিক এর রেসে রেল লাইন এর উপর চলে খাওয়া দাওয়া, কেও বা ঘুমিয়ে পড়েন রেল লাইন এর উপর কেও আবার বসে আন্দোলন করেন ।

মাহাতো কুর্মি সমাজের মূল নেতাদের থেকে জানা যায় আন্দোলন চলবে অনির্দিষ্ট কালের জন্য, কোনো সময় সীমা তারা জানাই নি, রেল স্টেশন এর ভিতর মাইক লাগিয়ে চললো সারাদিন নেতাদের ভাষণ ও বক্তৃতা, তৈরী হয়েছে বিশাল আকারের বড় পেন্ডেল, যেখানে প্রায় কয়েক হাজার মানুষ থাকতে পারবেন নির্বিগ্নে, করা হয়েছে খাওয়ার ব্যবস্থা । কুর্মি সমাজের নেতাদের দাবি তাদের ৭০ বছরের দাবি দাওয়া সরকারকে মেনে নিতে হবে, আর দাবি না মানলে আন্দোলন দীর্ঘায়িত হবে । তাদের দাবি গুলি দুই সরকার কেন্দ্র ও রাজ্য সরকার গুলিকে তৎক্ষণাৎ কার্যকর করতে হবে। আর আন্দোলন এর মুখ্য দাবি হলো মাহাতো কুর্মি সমাজ কে তাপসীলি উপজাতি হিসাবে মর্যাদা দিতে হবে এবং বিভিন্ন সুযোগ সুভিদা দিতে হবে মাহাতো কুর্মি সমাজ কে ।

এদিন প্রায় ২০-৩০ হাজার মানুষ একত্রিত হন পুরুলিয়া জেলার কুস্তাইর রেল স্টেশন এবং পুরুলিয়া বরাকার রোড রাজ্য সড়ক কুস্তাইর রোড এর উপর কিন্তু প্রশ্ন করছেন সাধারণ মানুষ যেখানে রাজ্য সরকার যেকোনো আন্দোলন এর বিরুধ্যে বারং বার বন্ধ কে সচল হতে দেয়নি তাহলে একটি সমাজের আন্দোলনে কেন পুলিশ প্রশাসন উপযুক্ত ব্যবস্থা গ্রহণ করলো না, কিছু মোড়ে পুলিশ চোখে পড়লেও বন্ধ কে আটকানোর কোনো পুলিশ অ্যাকশন দেখা গেলো না, ঠিক তেমনি রেল স্টেশন এর ভিতর মাইক লাগিয়ে হাজার হাজার মানুষ রেল লাইন এর বসে থাকলেও রেল পুলিশের কোনো হেলদোল দেখা যায়নি সড়ক রাস্তা দিয়ে যাতায়াত সরকারি কর্মচারী দের থেকে শুরু করে ডাক্তার দেরও অবরোধের বেড়াজালে আটক হতে হয় বহু ডাক্তার রঘুনাথপুর থেকে পুরুলিয়া যাওয়ার সময় আটকে পড়েন রাস্তায়, এম্বুলেন্স গাড়ি কেও চেক করে ছাড়লেও, কালকে কি হবে সেই চিন্তায় সাধারণ মানুষ তবে সাধারণ মানুষের আখ্যেপ কবে ভারত বর্ষে বন্ধ এর বিরুধ্যে হবে কড়াকড়ি আইন