110
thumb Captured By: আশীষ কুমার দুবে
              • 02-10-2022   9:30 PM •      Captured By: আশীষ কুমার দুবে   110

পুরুলিয়া জেলার লয়াড়া গ্রামের সার্বজনীন দুর্গ উৎসবের শুভ উদ্বোধন করলেন পুরুলিয়া জেলা পরিষদের স্বাস্থ্য কর্মাদক্ষ সৌমেন বেলথরিয়া।

আশীষ কুমার দুবে:-পুরুলিয়া :-পুরুলিয়া জেলার পাড়া বিধান সভার অন্তর্গত লয়াড়া গ্রাম হলো এক প্রাতন্ত্য গ্রাম আর সেই গ্রামের দুর্গ উৎসবের প্রদীপ উজ্জলন ও ফিতে কেটে দুর্গ উৎসবের শুভ সূচনা করলেন পুরুলিয়া জেলা পরিষদের স্বাস্থ্য কর্মাদক্ষ সৌমেন বেলথরিয়া । সপ্তমীর আগের দিন মানে ষষ্ঠীর দিনে মায়ের পুজোর সাড়ম্বর শুরু হয় । আর গ্রাম মানে একটু আলাদা স্বাদ, একটু আলাদা ইমেজ ঠিক তারই মাঝে এক অনন্য পরিবেশের মধ্যে উদ্বোধন হলো লয়াড়া সার্বজনীন দুর্গ উৎসব ।

লয়াড়া গ্রামের পুজো প্রায় গত ২৫ বছরেরও বেশি সময় ধরে অনুষ্ঠিত হয়ে আসছে, পেন্ডেল, আলোকসজ্জা শহরের মতো না হলেও সুস্থ্য পরিবেশ, মায়ের প্রতিমা অনেকাংশে বহু পুজোর সাথে এক সারিতে আছে বিরাজমান লয়াড়া গ্রামের দুর্গ উৎসব । জানা বহু বছর আগে যখন এই গ্রামে দুর্গ উৎসব হতোনা তখম পাশের গ্রামে, গ্রামের মানুষরা পুজো দিতে যেতেন কিন্তু তার পর প্রায় পঁচিশ বছর ধরে চলছে এই দুর্গ উৎসব । জানা যায় গ্রামের মানুষরা একসাথে কয়েকটা দিন আনন্দে মেতে উঠেন একসাথে, প্রাসাদ বিতরণ থেকে পুজো পাঠ সবই তে এক পুরোনো দিনের স্বৃতি উজ্জ্বলমান । এদিন উদ্বোধনের মাধ্যমে লয়াড়া গ্রাম বাসি কে ধন্যাবাদ জ্ঞাপন করেন উদ্বোধন সৌমেন বেলথরিয়া এবং তিনি লয়াড়া গ্রামের পুজো উদ্বোধন করতে পেরে নিজেকে সৌভাগ্য মনে করেন বলে জানান ।

এদিন বহু মানুষ সৌমেন বেলথরিয়া কে দেখার জন্য ভিড় করেন পুজো পেন্ডেলে অনেকে এবং সৌমেন বেলথরিয়া সবসময় পুজো কমিটির ও গ্রামের পাশে থাকার বার্তা দেন পুজো কমিটির সভাপতি মিলন দুবে ও সম্পাদক দেবদাস দুবে বলেন এবছর মহিলাদের বস্ত্র দানের মাধ্যমে এক নতুন পথ চলা শুরু হলো এবং আগামী দিনে বিভিন্ন কর্মকান্ডের মাধ্যমে সারা বছর দুর্গ পুজো কমিটি মানুষের পাশে থাকার কথা বলেন এবং ভবিষ্যতে রক্তদান শিবির, চক্ষু পরীক্ষা শিবির এর মতো বিভিন্ন সামাজিক মূলক কাজ আয়োজিত করা হবে লয়াড়া গ্রামে এদিন উপস্থিত উপস্থিত ছিলেন পাড়া ব্লকের প্ৰাক্তন বিধায়ক উমাপদ বাউরী, প্ৰাক্তন সহ সভাপতি পাড়া পঞ্চায়েত সমিতি, দীপক কুম্ভকার, পুলক ব্যানার্জী, কর্মাদক্ষ পাড়া পঞ্চায়েত সমিতি, মনোজ সাহাবাবু, খাদ্য কর্মাদক্ষ পুরুলিয়া জেলা পরিষদ, স্বামী পরমানন্দ স্বামীজী, আনাড়া শিবানন্দ আশ্রম, পুষ্পেন সরকার, সি আই কাশিপুর, সুকুমার হোতা, আনাড়া পুলিশ ফাঁড়ি ইনচার্জ এবং লয়াড়া গ্রামের অধিবাসীরা দুর্গ উৎসবের উদ্বোধন