86
thumb Captured By: গোপাল বিশ্বাস
              • 21-11-2022   00:25 AM •      Captured By: গোপাল বিশ্বাস   86

রামকৃষ্ণ মিশনের উদ্যোগে অনুষ্ঠিত হলো বিনামূল‍্যে আয়ুর্বেদিক স্বাস্থ্য শিবিরও দুঃস্থ ছাত্র ছাত্রীদের জন্য বিনামূল্যে কম্পিউটার প্রশিক্ষণ কেন্দ্রের উদ্বোধন।

গোপাল বিশ্বাস -: নদীয়া-ঃ-২০শে নভেম্বর ২০২২। রবিবার নবদ্বীপ রামকৃষ্ণ মিশনের উদ্যোগে অনুষ্ঠিত হলো বিনামূল‍্যে আয়ুর্বেদিক স্বাস্থ্য শিবিরও দুঃস্থ ছাত্র ছাত্রীদের জন্য বিনামূল্যে কম্পিউটার প্রশিক্ষণ কেন্দ্রের উদ্বোধন। এদিন সকাল ১১ টা নাগাদ নবদ্বীপ প্রাচীন মায়াপুর ৬ নং ওয়ার্ড স্থিত রামকৃষ্ণ মিশনের স্বামী আত্মস্থানন্দ ভবনে কোলকাতার জে.বি.রায় রাজ‍্য আয়ুর্বেদিক মেডিক্যাল কলেজ ও হাসপাতালের পাঠক শ্রী সুপ্রিয় চৌধুরী,তত্বাবধানে ও অসংখ্য চিকিৎসকবৃন্দ সহ হুল্লোড়-স্মাইল টুগেদার নামক স্বেচ্ছাসেবী সংস্থার সদস্যবৃন্দ দের উপস্থিতি তে শুরু হয় বিনামূল‍্যে আয়ুর্বেদিক স্বাস্থ্য শিবিরের।

সম্পূর্ণ নিখরচায় অসংখ্য সাধারণ মানুষকে এই চিকিৎসা ও ঔষধ পরিষেবা প্রদান করা হয়। এই শিবিরে চিকিৎসকরা দাবি করেন আয়ুর্বেদিক চিকিৎসায় রোগীদের পার্শপ্রতিক্রিয়া কম হয় এবং মানুষের রোগ প্রতিরোধ ক্ষমতা অন্যান্য চিকিৎসার থেকে কোনো অংশে কম নয়। পাশাপাশি চিকিৎসকেরা আরও বলেন সঠিক আয়ুর্বেদ চিকিৎসক দ্বারাই চিকিৎসা করাতে নাহলে এর পার্শ্বপ্রতিক্রিয়াহলেও হতে পারে। তাই মানুষ এখন আস্তে আস্তে এই চিকিৎসার প্রতি আগ্রহ বাড়িয়ে তুলছে।

এদিনের এই স্বাস্থ্যশিবিরটি স্থানীয় জনমানসে প্রভূত প্রভাব বিস্তার করে নবদ্বীপ রামকৃষ্ণ মিশন শাখারা সহ সভাপতি সব্যসাচী মন্ডল জানান গত বছরও রামকৃষ্ণ মিশনের উদ্যোগে এই আয়ুর্বেদ চিকিৎসার শিবিরের আয়োজন করা হয়েছিল, সাধারণ মানুষের দাবী ছিল পুনরায় তা আবার করা হোক, আমরা সেই কথা মাথায় রেখেই এতদিনের এই শিবিরের আয়োজন, পাশাপাশি তিনি আরও বলেন আয়ুর্বেদ চিকিৎসা ভারত বর্ষের এক প্রাচীন বিদ্যা, এটি পাচ হাজার বছরের পুরনো চিকিৎসা পদ্ধতি, যার পার্শ্বপ্রতিক্রিয়া খুবই কম এছাড়া এদিন স্বামী আত্মস্থানন্দ ভবনে একটি নিঃশুল্ক কম্পিউটার প্রশিক্ষণ কেন্দ্রেরও উদ্বোধন করা হয় নবদ্বীপ রামকৃষ্ণ মিশন ও মঠের সম্পাদক স্বামী অমরেশ্বরানন্দ মহারাজ বলেন, এই কেন্দ্রটি এলাকার দুঃস্থ ছাত্র-ছাত্রীদের কাছে কম্পিউটারের জগতের দ্বার খুলে দেবে বলে তিনি মনে করেন যেখানে রামকৃষ্ণ মিশনের অবৈতনিক পাঠশালার ছাত্র ছাত্রী সহ এলাকার দুঃস্থ ছাত্র ছাত্রী রাও বিনামূল্যে কম্পিউটার প্রশিক্ষণ দেওয়া হবে বলেও জানায় রামকৃষ্ণ মিশনের তরফে এদিনের সামগ্রিক অনুষ্ঠানে উপস্থিত ছিলেন পৃষা বোস ফাউন্ডেশনের কর্ণধার রাই বোস ও সপ্তর্ষি বোস, নবদ্বীপের বিধায়ক শ্রী পুন্ডরীকাক্ষ সাহা , নবদ্বীপ পুলিশ থানার আরক্ষা আধিকারিক শ্রী অভিজিৎ চ্যাটার্জী