111
thumb Captured By: দিব্যেন্দু গোস্বামী
              • 01-12-2022   7:27 PM •      Captured By: দিব্যেন্দু গোস্বামী   111

উপাচার্য পৌষ মেলা সংক্রান্ত কোনো বিষয়েই আগ্রহ দেখাচ্ছেন না।

দিব্যেন্দু গোস্বামী:- বীরভূম:-বোলপুরের শান্তিনিকেতন কবিগুরু রবীন্দ্রনাথ ঠাকুরের স্মৃতি বিজড়িত তীর্থক্ষেত্র। সেই শান্তিনিকেতনে প্রত্যেক বছর ৭ই পৌষ মেলা অনুষ্ঠিত হয়। এর আগেও এই মেলা কে কেন্দ্র করে সেজে ওঠে শান্তিনিকেতন।

কিন্তু এবার উপাচার্য বিদ্যুৎ চক্রবর্তী পৌষ মেলা সংক্রান্ত কোনো বিষয়েই আগ্রহ দেখাচ্ছেন না। এমনকি প্রশাসনের সঙ্গে বৈঠক করে কেন তিনি আগ্রহ দেখাচ্ছেন না। সেই বিষয়ে প্রশ্ন তুলেছেন জেলাশাসক থেকে মন্ত্রী সকলেই। এই পৌষ মেলার টানে শুধু রাজ্যের মানুষ নয় ভারতবর্ষের বিভিন্ন প্রান্তের মানুষ মেলার স্বাদ গ্রহণ করার জন্য বিশ্বভারতীতে হাজির হন।

প্রশাসন দপ্তরের তরফ থেকে জানানো হয়েছে উপাচার্য যদি পৌষ মেলা না করেন তাহলে প্রশাসনিক মহল থেকে জানানো হয়েছে বোলপুর ডাক বাংলো মাঠে করা হবে পৌষ মেলা কাজেই স্থান পরিবর্তন হলেও মেলায় উপস্থিত থাকতে পারবেন দূর দুরান্তের মানুষ কাজেই এখনো পর্যন্ত পৌষ মেলা কোথায় হবে তা দোলাচলের মধ্যেই রয়েছে? তবুও পৌষ মেলা নিয়ে আশাবাদী সাতজন অঙ্কন শিল্পী যারা কোন না কোন ভাবেই শান্তিনিকেতনের কলাভবনের সঙ্গে যুক্ত ছিলেন তারাই ওপেন গ্যালারি তে রবীন্দ্রনাথের ভাবধারায় অনুপ্রাণিত হয়ে সাজিয়ে তুলছেন শান্তিনিকেতন রেলস্টেশন যে সমস্ত পর্যটক শান্তিনিকেতনে আসবেন তারাই যেন রবীন্দ্র ভাবধারায় অংকন শিল্পীদের রংয়ের বাহার দেখে রবীন্দ্রনাথ ঠাকুরের শিল্পী সত্তার ছবি তাদের মনের মনিকোঠায় যেন জায়গা করে নেয় তারই প্রস্তুতি চলছে জোরকদমে তাই রেলযাত্রী যারা শান্তিনিকেতন আসবেন তারা যেন ওই সমস্ত ছবি দেখে উদ্বুদ্ধ হন পৌষ মেলা হোক কিম্বা না হোক তবুও শীতের প্রাক্কালে ঘুরতে আসা পর্যটকরা এই ছবি দেখে কিছুটা হলেও যেন মনে পড়ে যায় রবীন্দ্রনাথের টুকরো টুকরো ছবি শান্তিনিকেতন স্টেশনের অ্যাসিস্ট্যান্ট ইঞ্জিনিয়ার সৌভিক সাহা জানান আমরা ৭ জন শিল্পী কে দিয়ে সাজিয়ে তুলতে চেয়েছি রবীন্দ্রনাথ ঠাকুরের ভাবধারায় বেশ কিছু ছবি গোটা স্টেশন চত্বরে এই ধরনের ছবি মানুষকে আকৃষ্ট করবে তা বলার অপেক্ষা রাখে না ওপেন গ্যালারিতে স্থান করে নিয়েছে বিভিন্ন ছবি তবুও দিনরাত এক করে ওই সাত জন অঙ্কন শিল্পী চেষ্টা চালিয়ে যাচ্ছে দ্রুত কাজ শেষ করার জন্য সুব্রত সাহা আরো জানান আমরা চেষ্টা করছি ১৫ই ডিসেম্বরের মধ্যেই সমস্ত কাজ যেন শেষ হয়ে যায় শিল্পীরাও আশাবাদী এই সময়ের মধ্যেই তারা সমাপ্ত করতে পারবে অঙ্কন যেখানে শান্তিনিকেতনের উপাচার্য বিদ্যুৎ চক্রবর্তী বিশ্বভারতীর মধ্যে রবীন্দ্র অনুরাগীদের জন্য বিভিন্ন রকমের ব্যবস্থা গ্রহণ করতে পারতেন সেখানে তার বিরূপ আচরণ প্রশাসন মহল থেকে সাধারণ পর্যটক সকলেই হতাশ