120
thumb Captured By: দিব্যেন্দু গোস্বামী
              • 03-12-2022   9:40 PM •      Captured By: দিব্যেন্দু গোস্বামী   120

শুরু হয়ে গেল বাংলা মোদের গর্ব নামক মেলা।

দিব্যেন্দু গোস্বামী:- বীরভূম:-শুরু হয়ে গেল বাংলা মোদের গর্ব নামক মেলা। প্রত্যেক বছর এই ধরনের মেলা অনুষ্ঠিত হয় বীরভূমের বিভিন্ন মহকুমায়। এবার বীরভূমের সদর শহর সিউড়িতে মেলা অনুষ্ঠিত হচ্ছে।

তিন দিনের এই মেলা শুরু হয়েছে শুক্রবার চলবে রবিবার পর্যন্ত। বাংলার ঐতিহ্যকে তুলে ধরতে এই ধরনের মেলার আয়োজন করা হয় প্রত্যেক বছর। গত দু'বছর কোভিড এর জন্য মেলা বন্ধ থাকলেও এবছর থেকে আবারও শুরু হয়েছে বাংলা মোদের গর্ব মেলা মূল আকর্ষণ বীরভূমের বিভিন্ন মহিলাদের হাতের তৈরি জিনিসপত্র। মহিলা দেরকে প্রাধান্য দিতে তৈরি করা হয়েছে বিভিন্ন স্টল।

সেখানে বিক্রি করা হচ্ছে স্বনির্ভর গোষ্ঠীর মহিলাদের তৈরি বিভিন্ন ধরনের পোশাক, খাবার এমনকি শীতের পোশাকও বিক্রি করছেন মহিলারা পাশাপাশি ভারতের স্বাধীনতা সংগ্রামে যারা যুক্ত ছিলেন তাদের নিয়েও তৈরি করা হয়েছে প্রদর্শনী শালা বাংলার স্বাধীনতা সংগ্রামের মূল কান্ডারী সেই সুভাষচন্দ্র বসুর কোলাজ নজর কেড়েছে সকলেরএছাড়াও ভারতের মুক্তি সংগ্রামে বাঙ্গালীদের ভূমিকার ছবি তুলে ধরা হয়েছে অন্যদিকে আদিবাসী সম্প্রদায়ের স্বাধীনতা সংগ্রামে কি ভূমিকা ছিল তার ও ছবি তুলে ধরা হয়েছে রয়েছে বিভিন্ন ধরনের প্রদর্শনী দূর দূরান্তের মানুষ এই মেলায় আসতে না পারলেও স্থানীয় মানুষজন প্রদর্শনী দেখতে ভিড় জমিয়েছে ভিড় জমিয়েছে ছাত্রছাত্রীরা ও তারা এই প্রদর্শনী দেখে উচ্ছ্বাসিত এতদিন তারা বইয়ের মাধ্যমে ভারতের মুক্তি সংগ্রামের ইতিহাস পড়ে এসেছে কিন্তু এই প্রদর্শনীতে ভারতের মুক্তি সংগ্রামের যারা পথপ্রদর্শক তাদের ছবি ও দেখে সহজেই বাংলার ইতিহাস চাক্ষুষ করতে পারছে তারা