83
thumb Captured By: দিব্যেন্দু গোস্বামী
              • 05-12-2022   00:23 AM •      Captured By: দিব্যেন্দু গোস্বামী   83

সনাতন ধর্মে সাধারণ মানুষকে সঠিক পথ নির্ধারণ করার উদ্দেশ্যে জাগরিত।

দিব্যেন্দু গোস্বামী:- বীরভূম:-সনাতন ধর্মে সাধারণ মানুষকে সঠিক পথ নির্ধারণ করার উদ্দেশ্যে এবং মানুষের মধ্যে মূল্যবোধ জাগরিত করার উদ্দেশ্যে আজ বিশ্বব্যাপী পালিত হচ্ছে গীতা জয়ন্তী বা মোক্ষদা একাদশী। সারা বিশ্বের সনাতন ধর্মালম্বী মানুষের কাছে আজ এক বিশেষ গুরুত্বপূর্ণ দিন। সারা বিশ্বজুড়ে যখন গীতা জয়ন্তী পালন করা হচ্ছে সেখানে বীরভূম জেলায় পালিত হচ্ছে এই গীতা জয়ন্তী ।

কথিত আছে আজ থেকে প্রায় ৫০০০ বছর আগে যখন কুরুক্ষেত্রে যুদ্ধ আরম্ভ হয়েছিল সেই সময় অর্জুন তার আত্মীয়দের বিরুদ্ধে যুদ্ধ করতে রাজি ছিলেন না। ঠিক তখনই শ্রীকৃষ্ণ অর্জুনকে যে উপদেশ দিয়েছিলেন সেই উপদেশ গীতার মাধ্যমে সংগ্রহ করা হয়েছিল ।ফলস্বরুপ অর্জুন যুদ্ধক্ষেত্রে অস্ত্র তুলে নেন। শ্রীকৃষ্ণের উপদেশ অর্জুন পালন করে কুরুক্ষেত্র যুদ্ধে জয়লাভ করে ছিল।

যুদ্ধে জয়ী হন পান্ডবরা শ্রীকৃষ্ণ অর্জুনকে দেওয়া উপদেশ বইয়ের আকারে প্রকাশ করা হয়পরবর্তীকালে এই উপদেশই তুলে ধরা হয় গীতার মাধ্যমে আজ অর্থাৎ রবিবার বীরভূম জেলার বিভিন্ন জায়গায় গীতা দান অনুষ্ঠান অনুষ্ঠিত হয় বীরভূম জেলা বিজেপি সভাপতি ধ্রুব সাহা তিনি সিউড়িতে শতাধিক মানুষের হাতে পৌঁছে দেন গীতা শুধু তিনি নন বীরভূম জেলার একমাত্র বিধায়ক দুবরাজপুরের অনুপ সাহা তিনিও উপস্থিত ছিলেন এ দিন পাশাপাশি বিজেপির সঙ্গে ছিলেন কর্মী সমর্থকরা পথ চলতি মানুষের হাতে তুলে দেন গীতা সনাতন ধর্মালম্বী মানুষেরা এই গীতা পাঠ করলে তাদের সমস্ত রকমের পাপ নির্মূল হয় বলে জানিয়েছেন ধ্রুব সাহা