93
thumb Captured By: আশীষ কুমার দুবে
              • 31-12-2022   5:01 PM •      Captured By: আশীষ কুমার দুবে   93

দীঘার সৌকত যাওয়ার রাস্তা বন্ধ, স্থায়ী দোকানদের দের বিক্ষোভে, অসুভিদায় পড়ছেন ট্যুরিস্টরা

দীঘার সৌকত যাওয়ার রাস্তা বন্ধ, স্থায়ী দোকানদের দের বিক্ষোভে, অসুভিদায় পড়ছেন ট্যুরিস্টরা। আশীষ কুমার দুবে: দীঘা:-পূর্ব ভারতের অন্যতম সামুদ্রিক স্পট হলো দীঘা আর এই দীঘা কে পশ্চিম বঙ্গ সরকার শেষ কয়েক বছরে ঢেলে সাজিয়েছেন, তৈরী হয়েছে এক নতুন দীঘা। একসময় দীঘা ছিল বাঙালি কেন্দ্রিক সামুদ্রিক স্পট কিন্তু আজ দীঘাতে দূরদূরান্ত থেকে বহু পর্যটক আসেন দীঘা তে ঘুরতে আর যখন কোনো ছুটির মরসুম পড়ে তখন দীঘা তো মানুষের ঢল্ নামে আরও বেশি করে, তাই দীঘা আর বাঙালি কেন্দ্রিক ভ্রমণের জায়গা নই এখন জাতীয় ট্যুরিস্ট স্পট।

কিন্তু কয়েক দিন ধরে যে ভাবে দীঘার সৌকত যাওয়ার রাস্তা গুলিকে বন্ধ করে রাখা হয়েছে স্থায়ী ব্যবসায়ী দের দ্বারা তাতে বলা যায় ট্যুরিস্ট দের যেমন অসুবিধা হচ্ছে সৌকতে যেতে ঠিক তেমনি দীঘার সুনামও খারাপ হচ্ছে, জানা যায় কয়েক বছর আগে দীঘা শঙ্করপুর উন্নয়ন পর্ষদ দীঘা কে পুরোপুরি ফুটপাথ মুক্ত করেছিলেন ঠিক যেমন সৌকতে ধারে বসা ফুটপাথ উচ্ছেদ করা হয়েছিল তেমনি মেন্ রাস্তার উপর ফুটপাথ পরিষ্কার করা হয়ে ছিলো, কিন্তু ইদানিং কয়েক মাসে দীঘার আনাচে কানাচে গজিয়ে উঠেছে ফুটপাথ রাজ্। সাল টা 2018-2019 সেই সময় দীঘা শঙ্করপুর উন্নয়ন পর্ষদের চ্যায়ারম্যান সুজন দত্ত ও দীঘা থানার তৎকালীন ও সি বাসুকি নাথ ব্যানার্জীর নেতৃত্বে দীঘা কে পুরো ফুটপাথ রাজ্ মুক্ত করা হয়েছিল কিন্তু সময়ের সাথে সবই পরিবর্তন হয়েছে তাই ফুটপাথ রাজ্ আবার শুরু হয়েছে দিঘায় । স্থায়ী ব্যবসায়ীদের অভিযোগ দীঘা উন্নয়ন পর্ষদ থেকে যে ষ্টল গুলি দেয়া হয়েছে দোকানদার দের সেগুলি চলছে না তার কারণ যে ভাবে দিনের পর দিন স্টল গুলির আগে ফুটপাথে অন্য দোকান দার রা বসছেন তাতে ফুটপাথ ছেড়ে কোনো ক্রেতা আর স্টলে আসেন না তাই তাদের অভিযোগ অবিলম্বে সৌকতের ধারে বসা ফুটপাথে দোকান গুলিকে তুলে দিতে হবে তানা হলে সৌকত সরণির রাস্তা বন্ধ থাকবে অনির্দিষ্টকালের জন্য । ট্যুরিস্টদের কাছ থেকে জানা যায় , যে ভাবে সৌকত রাস্তার উপর ফুটপাথে সব কিছুই পাওয়া যায় তাতে আর ভিতরের দোকান গুলিতে যাওয়ার প্রয়োজন হয়না, এনিয়ে দীঘা শঙ্করপুর উন্নয়ন পর্ষদের আধিকারিক মানস মণ্ডল বলেন হকারদের সাথে মিটিং চলছে, যাতে দ্রুত রাস্তা খোলা যায় সেই ব্যবস্থা নেয়া হবে, যদিও দীঘা থানার পুলিশ এব্যাপারে নিশ্চুপ, দীঘা থানার এক পুলিশ অফিসার আমাদের কিছু করার এটা ডি এস ডি এর জায়গা তাই ডিএসডিএ ব্যবস্থা নেবে।

কিন্তু প্রশ্ন উঠছে প্রশাসন কে নিয়ে, যারা দীঘা চালাচ্ছেন তারা কি করছেন, যে ভাবে দীঘার গরিমা আজ সারা দেশে ছড়িয়েছে এবং গ্রহণযোগ্য তা কি বজায় থাকবে্ ট্যুরিস্ট দের অভিযোগ দীঘা সৌকত সরণির উপর যে ভাবে ফইটপাথ বসছে তাতে ভালো ভাবে হাটা দুঃসাধ্য, এনেকে বলেন কয়েক বছর আগের দীঘার সৌকত আর বর্তমানের অবস্থার অনেক ফারাক, এভাবে যদি ফইটপাথ রাজ চলে তাহলে দীঘার সৌন্দর্য্য নষ্ট হবে