72
thumb Captured By: দিব্যেন্দু গোস্বামী
              • 01-01-2023   00:25 AM •      Captured By: দিব্যেন্দু গোস্বামী   72

স্বনির্ভর গোষ্ঠী বিভিন্ন কাজেরউন্নতি করার জন্য ২২৮ কোটি টাকা সাহায্য।

দিব্যেন্দু গোস্বামী :-বীরভূম:-যারা স্বনির্ভর গোষ্ঠী বিভিন্ন কাজের সঙ্গে যুক্ত অথবা বিভিন্ন হাতের কাজের সঙ্গে যুক্ত তাদের ব্যবসা উন্নতি করার জন্য ২২৮ কোটি টাকা দিয়ে তাদেরকে সাহায্য করার জন্য এগিয়ে এলেন তৃণমূল সরকার । এতদিন যে সমস্ত মহিলারা ছিল যারা বাড়ির মধ্যেই সীমাবদ্ধ ছিল ।তারা যাতে ব্যবসা করতে পারে সেই দিকেই লক্ষ্য রেখে ওই টাকা বিভিন্ন মহিলাদেরকে আর্থিক সাহায্য করতে আসরে নেমে পড়ল তৃণমূল কংগ্রেস।

সিউড়ি বিধানসভার বিধায়ক বিকাশ রায় চৌধুরী যারা বিভিন্ন কুটির শিল্প এবং যে সমস্ত মহিলারা মাঝারি শিল্পের কাজ করে আসছে কিন্তু ব্যবসা বাড়াতে পাচ্ছেনা টাকার অভাবে। তাদেরকে বিনা সুদে টাকা দিয়ে ব্যবসা বাড়ানোর কাজে সাহায্য করার জন্যই ওই টাকা ব্যয় করা হবে। ২০১১ সালে যখন মমতা বন্দ্যোপাধ্যায় ক্ষমতায় আসেন তখন তিনি অঙ্গীকার করেছিলেন যে সমস্ত মহিলারা ছোট ছোট শিল্পের সঙ্গে জড়িত তাদেরকে ঋণ দেওয়া হবে । বিনা সুদে ওই টাকা ব্যয় করা হবে।

বীরভূমের ৬৩ হাজার স্বনির্ভর করার লক্ষ্যে মহিলাদের টাকা দেওয়া হচ্ছে ওই টাকা পেলে গ্রাম বাংলার মহিলা থেকে পৌরসভার সঙ্গে যুক্ত মহিলাদের ওই টাকা বন্টন করে দেওয়া হবে যাতে করে সমস্ত মহিলারা যারা ব্যবসার সঙ্গে যুক্ত তাদেরকে ঋণ দেওয়া হবে জিরো পার্সেন্টেজে, কিন্তু প্রশ্ন একটা থেকেই যায় প্রধানমন্ত্রীর আবাস যোজনায় যাদের বাড়ি পাওয়ার কথা তারা বাড়ি পাইনি যখন বেশ কিছু তৃণমূল নেতারা দুর্নীতি করেছে ঠিক সেই সময়ে আদৌ মহিলারা টাকা সঠিক সময়ে পাবে তো? মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের উদ্যোগে এই ধরনের অনুষ্ঠান করা হবে বলে জানিয়েছিলেন যাতে সঠিক মানুষের হাতে পৌঁছায় সেই ব্যাপারে কোন দেখভাল করার কেউ নেই তাই যারা সত্যি কারের পাওনা টাকার অধিকারী তারা ব্যাংকের মাধ্যমে টাকা পাবে তো? এই নিয়মে এই সামান্য টাকা মহিলারা সঠিকভাবে পাওনা টাকা কতজনকে দেওয়া হবে তা নিয়েও অন্যান্য রাজনৈতিক দল জানিয়েছে পঞ্চায়েত ভোটের আগে এই ধরনের টাকা দিয়ে ভোট কিনতে চাইছে শাসক গোষ্ঠী