73
thumb Captured By: দিব্যেন্দু গোস্বামী
              • 03-01-2023   4:42 PM •      Captured By: দিব্যেন্দু গোস্বামী   73

বছরের প্রথম সপ্তাহে বক্রেশ্বরে উষ্ণ প্রস্রবণে স্নান করতে উপচে পড়া ভিড় পর্যটকদের।

দিব্যেন্দু গোস্বামী:-বীরভূম:-বীরভূমে যে সকল তীর্থক্ষেত্র রয়েছে তার মধ্যে অন্যতম একটি তীর্থক্ষেত্র হলো বক্রেশ্বর। ৫১ সতী পিঠের ১ সতী পীঠ এই বক্কেশ্বর। সতীর দেহত্যাগের পর শিব যখন সতীর দেহ নিয়ে নটরাজ হয়েছিলেন ।

কেঁপে উঠেছিল স্বর্গ মরতো পাতাল। সেই সময় সতীর দেহ টুকরো টুকরো করে কাটতে আরম্ভ করেন বিষ্ণু ।সেই সতীর দেহ যে যে জায়গায় পড়েছিল তার মধ্যে এই বক্রেশ্বরে সতীর ভুরু পরেছিল ।তারপর থেকেই মানুষজনের কাছে অতি পবিত্র বক্রেশ্বর ।

কথিত আছে অষ্টবক্রমুণি এখানে তপস্যা করে সিদ্ধ লাভ করেন বক্কেশ্বর সতী পিঠের পর্যটকদের আগমন হয়ে থাকে বাবা বক্রেশ্বরের মাথায় জল ঢালার জন্য উদগ্রীব থাকেন ভক্তরা শুধু এখানেই নয় রয়েছে মা দুর্গার মূর্তি সেখানে ভক্তি ভরে আগত দর্শনার্থীরা পুজো দেন বক্কেশ্বর এর মূল আকর্ষণ উষ্ণপ্রস্র সেখানে স্নান করার জন্য উষ্ণ প্রস্রবণে স্নান করে পবিত্রতা অর্জনের ভিড় থাকে সারা বছর তবে এর পাশাপাশি শীতকাল এলেই প্রাকৃতিক এই গরম জলে স্নান করতে ভিড় জমিয়েছেন দূর দূরান্তের পর্যটকরা ইংরেজি বছরের প্রথম সপ্তাহ জুড়ে মানুষের ভিড় উপচে পড়ে বক্রেশরে দূরদূরান্ত থেকে পর্যটকদের আগমন দেখা যায় উষ্ণ প্রস্রবনে স্নান করার পাশাপাশি বাবা বক্রেনাথের মাথায় জল ঢালা হয় দূর দূরান্তের মানুষ সতীপীঠ ঘুরে দেখতেও দেখা যায় প্রতিবছরই এইরকম ভিড় হয়ে থাকে বক্কেশ্বরে গত দু'বছর ধরে কোভিড আতঙ্কে বন্ধ ছিল মন্দির সেই কারণে সেই ভাবে পর্যটকদের আগমন দেখা যায়নি এই বছর সমস্ত বিধি নিষেধ তোয়াক্কা না করেই দূর দূরান্ত থেকে পর্যটকরা এসেছেন ইংরেজি বছরের প্রথম সপ্তাহে আনন্দে আত্মহারা দর্শনার্থীরা সব মিলিয়ে জমজমাট বীরভূমের বক্কেশ্বর