64
thumb Captured By: দিব্যেন্দু গোস্বামী
              • 29-01-2023   0:39 PM •      Captured By: দিব্যেন্দু গোস্বামী   64

অমর্ত্য সেন নোবেল পাননি বললেন বিশ্বভারতী বিশ্ববিদ্যালয়ের উপাচার্য বিদ্যুৎ চক্রবর্তী।

দিব্যেন্দু গোস্বামী :-বীরভূম:-অমর্ত্য সেন নোবেল পাননি কারণ অর্থনীতিতে আজ পর্যন্ত কেউই নোবেল পাননি। যে পাঁচটি ক্যাটাগোরি রয়েছে তার মধ্যে অর্থনীতির কোন স্থান নেই। ফলত অমর্ত্য সেন কিভাবে অর্থনীতিতে নোবেল পান এই নিয়ে প্রশ্ন তুললেন বিশ্বভারতী বিশ্ববিদ্যালয়ের উপাচার্য বিদ্যুৎ চক্রবর্তী।

অন্য সময় সংবাদ মাধ্যমকে তিনি এড়িয়ে গিয়েছেন বারবার। কিন্তু অমর্ত্য সেনের ব্যাপারে তিনি ফলাও করে সাংবাদিকদের ডেকে অমর্ত্য সেন সম্পর্কে একরাশ ক্ষোভ উগরে দিলেন তিনি ।পাশাপাশি অমর্ত্য সেনের নোবেল পাওয়ার ঘটনাকে আমল দিতে চাইলেন না উপাচার্য। পাশাপাশি তিনি এও দাবি করেছেন অমর্ত্য সেনের বোলপুরে যে বাড়ি রয়েছে এবং জায়গা রয়েছে তা অনেকটাই বিশ্বভারতীর।

ফলে ওই জমি অবিলম্বে ফেরত দিতে হবে বিশ্বভারতীকে এমনই দাবি তুললেন বিশ্বভারতী বিশ্ববিদ্যালয়ের উপাচার্য বিদ্যুৎ চক্রবর্তী অমর্ত্য সেন সম্পর্কে বিশ্বভারতীর বিশ্ববিদ্যালয়ের উপাচার্য বিদ্যুৎ চক্রবর্তী বারবার অমর্ত্য সেনের বিরুদ্ধে অভিযোগের আঙুল তুলেছেন তিনি নোবেল প্রাইজ সম্পর্কে যে বছর অমর্ত্য সেন নোবেল প্রাইজ পেয়েছিলেন সেই বছর ওয়েবসাইটে পষ্ট ভাবে আঙুল তুলেছেন নোবেল প্রাইজ প্রাপকদের তালিকায় রয়েছে অমর্ত্য সেনের নাম জ্বলজ্বল করছে বাংলার গর্ব অমর্ত্য সেনের নাম এরপরও উপাচার্য বিদ্যুৎ চক্রবর্তী কিভাবে দায়িত্ব নিয়ে দাবি তুললেন অমর্ত্য সেন কোন নোবেল প্রাইজ পাননি? বিশ্বভারতী বিশ্ববিদ্যালয়ের উপাচার্য যে ধরনের আচরণ ছাত্রছাত্রী থেকে অধ্যাপক অধ্যাপিকা সকল কে যেভাবে অনুশাসন করেছেন সেই নিয়ে বিস্তর জল ঘোলা হয়েছে তারই ব্যতিক্রম ঘটলো না অমর্ত্য সেনের সম্পর্কেও অভিযোগ করেন বিশ্বভারতীর জায়গার উপরেই তৈরি হয়েছে অমর্ত্য সেনের বাড়ি অন্যদিকে অমর্ত্য সেন নোবেল পাননি এই নিয়েও তিনি সরব হলেন সংবাদ মাধ্যমের সামনে এখন দেখার বিষয় জল কতদূর গড়ায় অমর্ত্য সেন কে ছোট করে দেখানোর যে প্রবণতা উপাচার্য দেখেছেন তারই বিরুদ্ধে সরব হয়েছেন অভিনেতা বাদশা মৈত্র থেকে মন্ত্রী চন্দ্রনাথ সিনহা পর্যন্ত তাদের প্রত্যেকের গলায় উঠে এসেছে উপাচার্যের বিরুদ্ধে নানান অভিযোগ