115
thumb Captured By: আশীষ কুমার দুবে
              • 24-02-2023   7:55 PM •      Captured By: আশীষ কুমার দুবে   115

পুরুলিয়া জেলার সাঁতুড়িতে কৃষক দের অনশন।

আশীষ কুমার দুবে:-সাঁতুড়ি :-সরকারি পরিষেবা থেকে বঞ্চিত, কোনো কিছু পেতে গেলে, দিতে হয় মোটা টাকা আর এর বিরুধ্যে আজ সাঁতুড়ি ব্লক কৃষি দপ্তরে কৃষক দের অনশন প্রদর্শন শুরু হলো । এদিন জানা যায় সাঁতুড়ি ব্লক কৃষি দপ্তরের আধিকারিক তথা কে পি এস( কৃষি প্রযুক্তি সহায়ক ) এর বিরুধ্যে বার বার অভিযোগ উঠলেও নেয়া হয়নি কোনো ব্যবস্থা । এদিন বাধ্য হয়ে সাঁতুড়ি ব্লকের অন্তর্গত বিভিন্ন গ্রামের কৃষক রা সাঁতুড়ি কৃষি দপ্তরে অনশনে বসেন এবং তাদের দাবি দুর্নীতিগ্রস্থ কে পি এস জয়দেব চ্যাটার্জী কে অবিলম্বে স্থান্তারিত করতে হবে, তানা হলে আন্দলন লাগাতর চলবে।

কৃষকদের অভিযোগ বিভিন্ন দপ্তরে লিখিত জানিয়েও কোনো লাভ হয়নি তাই আন্দলনের রাস্তা বেছে নিয়েছি এবং তাদের অভিযোগ পশ্চিম বঙ্গ সরকারের কৃষি দপ্তরের বিভিন্ন সরকারি পরিষেবা গুলি পেতে মোটা টাকা দিতে হয় কৃষি সহায়ক কে, আর উনাকে টাকা না দিলে কোনো কাজ হয়না। কৃষকরা বলেন কোনো কৃষক মারা গেলে সরকারি প্রাপ্য দুই লক্ষ টাকা পেতে গেলে কুড়ি থেকে পঞ্চাশ টাকা ঘুষ দিতে হয় তবেই পাওয়া যায় মৃতর প্রাপ্য, তারা বলেন কৃষক বন্ধু থেকে সার, বিচ, সরকারের অধীনে বহু প্রকল্প কৃষকদের জন্য থাকলেও তা কৃষি দপ্তরের এজেন্ট দের মাধ্যমে টাকা জমা না করলেও কোনো কিছুই পাওয়া যায়না, উপরন্তু ধামকি দেয়া হয় যদি টাকার কথা যাতে কাউকে না বলা হয় । এনিয়ে কৃষি আধিকারিকের কাছ থেকে কোনো সদুত্তর পাওয়া যায়নি । প্রশ্ন কে বা করা সরকারি প্রকল্প গুলির মাধ্যমে সরকারের ভাবমূর্তি কালিকালিপ্ত করছেন, যেখানে মুখ্যমন্ত্রী বার বার উন্নতর পরিষেবা দেয়ার কথা বলছেন, সেখানে কিছু সরকারি অফিসার দের জন্য নষ্ট হচ্ছে সরকারের বহুমুখী কর্মসূচি ।

এদিন কৃষক রা বলেন সাঁতুড়ি ভিডিও, পুরুলিয়া জেলা পরিষদ, রঘুনাথপুর মহকুমা শাসক, এবং বিভিন্ন অফিসে অভিযোগ জানিয়েও কোনো লাভ হয়নি