94
thumb Captured By: আশীষ কুমার দুবে
              • 03-03-2023   10:19 PM •      Captured By: আশীষ কুমার দুবে   94

আনাড়া রেল শহরের শিশুদের পার্কের বেহাল অবস্থ্যা।

আশীষ কুমার দুবে:-পুরুলিয়া:-পুরুলিয়া জেলার অন্যতম রেল শহর হলো আনাড়া, আর একদা এই শহর ছিল আদ্রা দক্ষিণপূর্ব রেল ডিভিশনের অন্যতম স্পন্দন। জানা যায় বহু বছর আগে আনাড়া রেল স্টেশন এর পাশে ছিল লোকোমোটিভ শেড, আজ তা আর নেই, কিন্তু এখনো আনাড়া রেল শহর আদ্রা দক্ষিণপূর্ব রেলের অন্যতম কেন্দ্র, এখানে রয়েছে যেমন ট্রেনের ড্রাইভার, গার্ড দের রানিং রুম তেমনি পুরো আদ্রা রেল ডিভিশন এর সবচেয়ে বড় ড্রাইভার গার্ড দের হাব, এখন থেকে ডিভিশন এর সমস্থ মাল ট্রেনের ড্রাইভার, গার্ড রা কাজে যোগ দেন আনাড়া রেল স্টেশনের মাধ্যমে, আর বহু বাহিরের রাজ্য থেকে রেখে কাজ করেন রেলের বিভিন্ন বিভাগে। কিন্তু তবুও বছরের পর বছর বেহাল অবস্থায় পড়ে আছে আনাড়া শহরের রেলের অধীন একমাত্র শিশুদের খেলার পার্ক ।

জানা যায় রেল কোয়ার্টারে থাকা রেল কর্মচারীদের বাচ্চারা প্রতিদিন পার্কে এলেও, পার্কের মধ্যে নেই কোনো সরঞ্জাম, যাদের মাধ্যমে বাচ্চারা কিছুটা সময় আনন্দ উপলব্ধি করবেন, এক জৈনক রেল কর্মচারী বলেন রেলের এই পার্ক একসময় আনাড়ার ছিল অন্যতম উপলব্ধি আর বহু রেল কর্মচারীর ছেলে মেয়েরা এখানে খেলা করতো কিন্তু বছরের পর বছর রেলের উর্ধতন কর্তৃপক্ষ কে বলেও কোনো সুরাহা হয়নি। যদিও এনিয়ে আনাড়া রেলের দায়িত্বে থাকা রেল কর্মচারীরা কোনো সদুত্তর দিতে পারেননি । যদিও আনাড়া রেল শহরের রেল কোয়ার্টারে থাকা কর্মচারীরা চান যাতে পার্ক টিকে পুনরায় রূপ দেয়া হোক রেলের পক্ষ্যে, তাহলে বাচ্চারা কিছুটা সময় খেলার মাধ্যমে নিয়োজিত থাকবে। এনিয়ে পুরুলিয়ার সাংসদ তথা আদ্রা দক্ষিনপূর্ব রেলের কোর কমিটির অন্যতম সদস্য জ্যোতির্ময় সিং মাহাতোর সঙ্গে যোগাযোগ করা হলে উনাকে ফোনে পাওয়া যায়নি ।

এনিয়ে এলাকার প্ৰাক্তন বিধায়ক উমাপদ বাউরী বলেন রেলের শিশু উদ্যান পার্ক বহুপুরানো কিন্তু পার্কটির বেহাল অবস্থ্যার জন্য বার বার রেল কর্তৃপক্ষ কে বলেও কোনো লাভ হয়নি, যার ফলে রেলের কর্মচারীদের বাচ্চারা অসুভিদায় পড়ছেন, যেহেতু আনাড়া তে নেই কোনো আর বিকল্প তিনি বলেন অবিলম্বে পার্কটির সংস্কার করা উচিত রেল কর্তৃপক্ষ্যের