71
thumb Captured By: গোপাল বিশ্বাস
              • 01-04-2023   00:51 AM •      Captured By: গোপাল বিশ্বাস   71

হাইকোর্টের অনুমতিতে নবদ্বীপে অনুষ্ঠিত হলো রাম নবমীর বর্নঢ্য শোভাযাত্রা।

গোপাল বিশ্বাস -:নদীয়া-:- প্রতিবছর চৈত্র মাসের শুক্লপক্ষের প্রতিপদ থেকে শুরু হয় নবরাত্রি। যাকে বাংলায় বাসন্তী পুজো বলা হয়ে থাকে। আর ঔই রাত্রিপদের পরে নবমী তিথি কে বলা হয় রাম নবমী।

কথিত আছে এই দিনেই জন্মগ্রহন করেছিলেন পুরুষোত্তম রাম। সেই অনুযায়ী বিভিন্ন জায়গায় রামচন্দ্রের পুজো ও তার শোভাযাত্রা ধূমধামের সাথেই পালন করা হয়ে থাকে। নবদ্বীপে শুক্রবার বিকেলে অনুষ্ঠিত হলো রামনবমী উপলক্ষে এক সুবিশাল বর্ণাঢ্য শোভাযাত্রা বিশ্ব হিন্দু পরিষদ ও বজরঙ্গ দল নবদ্বীপ নগর কমিটির তরফে। এই রামনবমীর পর দিন শোভা যাত্রা অনুষ্ঠিত হবার কারন হিসেবে বিশ্ব হিন্দু পরিষদের নদীয়া উত্তরে সভাপতি শ্রুতি শেখর গোস্বামী বলেন আমার নবদ্বীপ ধামে রাম নবমীর দিনই শোভাযাত্রা করার জন্য প্রশাসনের কাছে অনুমতি চাই, কিন্তু দূর্ভাগ্য বশত দু বার প্রশাসনের দ্বারস্থ হয়েও প্রশাসন আমাদের অনুমতি দেয় নি, বাধ্য হয়ে আমরা কোলকাতা আদালতের দ্বারস্থ হই, এবং গতকাল আমাদের অনুমতি মেলে, আমরা এটুকু সময়ের মধ্যেই এই আয়োজন করেছি, প্রশাসনের তরফে অনুমতি না মেলা প্রসঙ্গে তিনি বলেন শ্রীধাম নবদ্বীপ বিশ্ববন্তিত তীর্থ ক্ষেত্র, এখানেই জন্মেছিলেন শ্রী চৈতন্য দেব।

তিনিই বৈষ্ণবদের চারটি ব্রত মহা আরম্ভরে অবশ্যই পালন করতে বলেছিলেন, চৈতন্য চরিতামৃতে উল্লেখ আছে তার মধ্যে রামনবমী, জন্মাষ্টমী, বামন দ্বাদশী এবং নিশি চতুড়দশী, সেই পরম্পরা ও নির্দেশ মতোই আমরা পালন করার চেষ্টা করছিলাম কিন্তু আমাদের আদালতের দ্বারস্থ হতে হয়,,এটা দুঃখ জনক, তিনি আরও বলেন গতকাল মহামান্য আদালতের নির্দেশ পেতেই নবদ্বীপে এদিন বিকেলে ঐতিহ্যবাহি রাম নবমী উপলক্ষে নবদ্বীপ নির্ভীক সমিতির চটির মাঠ থেকে এই শোভাযাত্রার আয়োজন এদিনের এই শোভা যাত্রায় অংশগ্রহন করে বিশ্ব হিন্দু পরিষদ, বজরঙ্গ দলের সদস্য সহ অসংখ্য সাধারণ মানুষ ও বিজেপির বিভিন্ন নেতৃত্ব ও কর্মী সমর্থক এই শোভাযাত্রায় অনুমতির জন্য আদালতের দ্বারস্থ প্রসঙ্গে নদিয়া উত্তরের সাংগঠনিক জেলা বিজেপির যুব মোর্চার সভাপতি বিশ্বজিৎ সরকার বলে এটা লজ্জা জনক ঘটনা, এখানে তাজিয়া, মহরম সহ অন্যান্য অনুষ্ঠানর শোভাযাত্রা হয় কিন্তু রামনে নামের শোভা যাত্রা হয় না, এটা যে মধ্যযুগীয় বর্বরতা, আর এটা এই পশ্চিম বঙ্গেই হচ্ছে, আর যত দিন এখানে জল্লাদের মতন মূখ্য মন্ত্রী থাকবে ততদিন হবে তিনি আরও বলেন, রাম ভারতবর্ষের প্রতিটি মানুষের রক্তে রয়েছে মহামান্য আদালতের নির্দেশ পেয়েই আজ আমাদের এই নবদ্বীপে রাম নবমীর শোভাযাত্রা এদিনের এই শোভাযাত্রা কে ঘিরে যাতে কোনরকম কোনো অপ্রীতিকর ঘটনা না ঘটে তাঁর জন্য পুলিশের ভূমিকা ছিল যথেষ্ট প্রশংসনীয়