75
thumb Captured By: জ্যোতি প্রকাশ মুখার্জ্জী
              • 02-05-2023   8:26 PM •      Captured By: জ্যোতি প্রকাশ মুখার্জ্জী   75

রামমকৃষ্ণ মিশনের উদ্যোগে বিনামূল্যে স্বাস্থ্য শিবির।

জ্যোতি প্রকাশ মুখার্জ্জী:- আনন্দ বাংলা ডেস্ক:- সেবার জগতে যে ক'টি সংস্থা উজ্জ্বল দৃষ্টান্ত স্থাপন করেছে তাদের অন্যতম হলো রামকৃষ্ণ মিশন আশ্রম। প্রাকৃতিক বিপর্যয় অথবা মহামারি - সবেতেই দুস্থদের পাশে থেকেছেন আশ্রমের সন্ন্যাসীরা। এমনকি গরীব মানুষদের জন্য বিনামূল্যে তারা স্বাস্থ্য শিবিরেরও আয়োজন করেছে।

গত ৩০শে এপ্রিল হুগলির গুড়াপ রামকৃষ্ণ মিশন আশ্রমের পরিচালনায় এবং বঙ্গীয় প্রাদেশিক জাতীয় ক্রীড়া ও শক্তি সঙ্ঘের সক্রিয় সহযোগিতায় গুড়াপে দুঃস্থদের জন্য বিনামূল্যে একটি স্বাস্থ্য শিবির অনুষ্ঠিত হয়। শিবিরে পঞ্চাশের বেশি মানুষের স্বাস্থ্য পরীক্ষা করা হয়। রক্ত পরীক্ষা, ইসিজি সহ সাধারণ কিছু পরীক্ষা করা হয়। বেশ কিছু ক্ষেত্রে রুগীদের প্রয়োজনীয় ওষুধ দেওয়া হয়।

প্রসঙ্গত এর আগেও আশ্রম ও সংস্থার যৌথ উদ্যোগে এলাকায় একাধিকবার এই ধরনের শিবির আয়োজিত হয়েছে শিবিরে রামকৃষ্ণ মিশন আশ্রমের পক্ষ থেকে উপস্থিত ছিলেন স্বামী নিরন্তরানন্দ মহারাজজী ও প্রাণময়ানন্দ মহারাজজী এবং দুই অক্লান্ত সমাজসেবী অমিতাভ দে সরকার ও প্রদীপ নাগ অসুস্থ শরীর নিয়েও বঙ্গীয় প্রাদেশিক জাতীয় ক্রীড়া ও শক্তি সংঘের পক্ষ থেকে উপস্থিত ছিলেন সেবার জগতের দুই উজ্জ্বল নক্ষত্র তৃপ্তি প্রামাণিক ও মন্দিরা মুখার্জ্জী সর্বোপরি উপস্থিত ছিলেন বিশিষ্ট চিকিৎসক ডা. সৌমেন দাস সুযোগ পেলেই ডা. দাসকে বারবার এই শিবিরে দ্যাখা যায় স্বামী নিরন্তরানন্দ মহারাজজী বললেন - মানুষের সেবা করাই হলো পরম ধর্ম তাই সবার সহযোগিতায় মাঝে মাঝে এই ধরনের শিবিরের আয়োজন করে থাকি অন্যদিকে মন্দিরা দেবী বললেন - মানুষের সেবা করার মধ্যে যে আনন্দ পাওয়া যায় তার সঙ্গে কোনো আনন্দের তুলনা হয়না তাইতো আমি ও তৃপ্তিদি বারবার মানুষের পাশে দাঁড়ানোর চেষ্টা করি আশ্রমের মহারাজজীদের আশীর্বাদ এবং এলাকার কিছু সেবাপ্রেমী মানুষকে পাশে পাওয়ায় কাজের ক্ষেত্রে খুব সুবিধা হয় সঙ্গে ডাক্তার বাবুতো সর্বদা পাশে আছেন