72
thumb Captured By: আশীষ কুমার দুবে
              • 05-06-2023   7:13 PM •      Captured By: আশীষ কুমার দুবে   72

ওডিশার বাহানাগাবাজার রেল স্টেশনে পুনরায় ডাউন ট্রাকে ট্রেন পরিষেবা শুরু।

আশিষ কুমার দুবে:-বালেশ্বর:- গত শুক্রবার সন্ধ্যা ৭ টার সময় তছনছ হয়েগিয়েছিল ট্রেনে দুর্ঘটনায় ওডিশা রাজ্যের অন্তর্গত বাহানাগবাজার রেল স্টেশন সংলগ্ন রেল ট্রাক কিন্তু রবিবার রাত ১০টা ৩৫ মিনিটে মেরামত হওয়া ডাউনলাইনে প্রথম ট্রেন পরিষেবা চালু হল। ওড়িশার বাহানাগাবাজার স্টেশনে ভয়াবহ ট্রেন দুর্ঘটনার ৫১ ঘন্টার মধ্যে রেললাইন মেরামতি সম্পূর্ণ করে ডাউন লাইনে রেল পরিষেবা চালু না করা অব্দি ওখানেই ছিলেন ভারতের রেল মন্ত্রী অশ্বিনী বৈষনাও । এদিন রেল মন্ত্রী রেল পরিষেবা চালু হতেই ঈশ্বর কে প্রণাম জানিয়ে রেল পরিষেবা স্বাভাবিক করলেন।

যদিও প্রায়দুর্ঘটনা ঘটার ৫১ ঘন্টার মধ্যে এতো বড় রেল ট্রাক পুনরায় চালু করে বাহবা পেলেন দেশের রেল যাত্রীদের কাছে কিন্তু এতো মানুষের মৃত্যু ভারতীয় রেল দুর্ঘটানার ইতিহাসে লেখা হয়ে গেলো । সরজমিনে দুর্ঘটনার পরের দিন সকালে রেল মন্ত্রী দুর্ঘাতগ্রস্থ এলাকায় পৌঁছে গিয়েছিলেন তার পর উদ্ধার কার্য থেকে রেল কামরা, ইঞ্জিন সবই নিজে দাঁড়িয়ে বিভিন্ন দপ্তরের কর্মীদের মাধ্যমে পরিষেবা পুনরায় চালু করেন পুনরায় গতকাল রাত্রি ১০টা ১৫ মিনিটে প্রথম রেলের চাকা গড়ালো দুর্ঘটনার পর । যদিও ডাউন লাইন এর ট্রাকে ট্রেনে চলাচল স্বাভাবিক হলো কিন্তু এখনো আপ লাইন এর কাজ চলছে এবং দ্রুত মেরামতের কাজ চলছে হয়তো দুই এক দিনের মধ্যে পুনরায় ফিরে পাবে আগের মতো পরিষেবা । যদিও শতাব্দীর ভয়াভয় রেল দুর্ঘটনার তদন্ত ভার রেলের সেফটি দপ্তর তদন্ত করছেন তার পর রেল মন্ত্রী সি বি আই কেও তদন্ত করার জন্য সুপারিশ করেছেন ।

তদন্ত হচ্ছে, হবে কিন্তু এতো মানুষের জীবনের দায়ভার কে নেবে তা আজও অন্ধকারে কারণ দুর্ঘটনা ঘটতেই পারে তা আমরা সবাই জানি কিন্তু যদি মানুষের জন্য কোনো দুর্ঘতা ঘটে তখন প্রশ্ন দেখা দেয় রেল ব্যবস্থার উপর যখন দেশের মানুষ স্বপ্ন দেখছেন বুলেট ট্রেনে চড়ার তখন সাধারণ ট্রেনে গুলো যদি এভাবে এক্সিডেন্ট এর আওতায় আসে তাহলে বুলেট ট্রেন কি চালানো সম্ভব ভারতের মাটিতে, গতকাল প্রশ্ন তুলেছেন পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জী যে বন্দে ভারত এক্সপ্রেসের ইঞ্জিনে গত কয়েক দিন আগে গাছ পড়ে ইঞ্জিনে দুমড়ে মুচড়ে গেছে তাহলে কি ভাবে ইঞ্জিনে তৈরী হচ্ছে একটা দ্রুতগামী ট্রেনের প্রশ্ন উঠছে, উঠবে কিন্তু এতো প্রযুক্তির যুগে ভারত কতটা এগিয়ে অন্যান্য দেশ গুলি থেকে তা চোখে আঙ্গুল দিয়ে দেখিয়ে দিলো ওডিশার বাহানাগবাজার রেল দুর্ঘটনা ?