91
thumb Captured By: জ্যোতি প্রকাশ মুখার্জ্জী
              • 05-06-2023   10:03 PM •      Captured By: জ্যোতি প্রকাশ মুখার্জ্জী   91

গুসকরা পুরসভার উদ্যোগে পালিত হলো বিশ্ব পরিবেশ দিবস।

জ্যোতি প্রকাশ মুখার্জ্জী:- আনন্দ বাংলা ডেস্ক:-যত আমরা আধুনিক হচ্ছি তত আমরা অসচেতনতার পরিচয় দিচ্ছি। আমাদের এই অসচেতনতার হাত ধরে বেড়ে চলেছে পরিবেশ দূষণের মাত্রা। সঙ্কটে পড়ছে জীব কুলের অস্তিত্ব।

পরিস্থিতি সামাল দিতে ১৯৭২ সালে 'স্টকহোম কনফারেন্স অন হিউম্যান এনভায়রনমেন্ট'-এর আলোচনা সভায় ৫ ই জুন দিনটিকে বিশ্ব পরিবেশ দিবস হিসেবে বেছে নেওয়া হয় এবং ১৯৭৩ সালে প্রথম বারের জন্য দিনটি পালিত হয়।পরিবেশ সম্পর্কে সাধারণ মানুষকে সচেতন করার লক্ষ্যে গড়ে ওঠে 'ইউনাইটেড নেশনস এনভায়রনমেন্ট প্রোগ্রাম' নামে একটি আন্তর্জাতিক মঞ্চ। তারপর থেকে প্রতি বছর ৫ ই জুন দিনটি বিশ্বের বিভিন্ন দেশের সঙ্গে এই রাজ্যেও 'পরিবেশ দিবস' হিসাবে পালিত হয়ে চলেছে। সুবর্ণ জয়ন্তী বছরের থিম হলো 'প্লাস্টিক-দূষণ' মুক্ত বিশ্ব গড়ে তোলা- Beat plastic Pollution'. কারণ এই মুহূর্তে প্লাস্টিক আমাদের সমাজকে পুরোপুরি ঘিরে ফেলেছে এবং বিপন্ন করে ফেলেছে আমাদের।

৫ ই জুন গুসকরা পুরসভার উদ্যোগে 'ক্ষণিকের অবসর' পার্কে পালিত হলো 'বিশ্ব পরিবেশ দিবস' ও 'বৃক্ষরোপণ কর্মসূচি' এই উপলক্ষ্যে সমস্ত কাউন্সিলর ও শহরের বিশিষ্ট ব্যক্তিদের উপস্থিতিতে এক সাংস্কৃতিক অনুষ্ঠান হয় অংশগ্রহণ করে স্থানীয় একটি বেসরকারি বিদ্যালয়ের কচিকাচারা শিক্ষিকা অরিত্রী পালের পরিচালনায় এবং সংশ্লিষ্ট বিদ্যালয়ের ছাত্রছাত্রী অভিনিবেশ, প্রত্যুষা, তানভি, স্পন্দন, দেবাঞ্জনা, তমোঘ্ন, সমাদৃতা, আদ্রিকা, সমৃদ্ধি, আয়ূষ, শিবম, আলিশাদের দ্বারা পরিবেশিত 'আমি তোমারি মাটির কন্যা' উপস্থিত দর্শকদের মুগ্ধ করে অনুষ্ঠানে পুরসভার চেয়ারম্যান কুশল মুখার্জ্জী বামুনপুকুর পাড়ে একটি প্রতিকী বৃক্ষ রোপণ করেন তাকে সহযোগিতা করেন ভাইস চেয়ারম্যান বেলি বেগম সহ অন্যান্য কাউন্সিলররা এছাড়াও বিভিন্ন ক্লাবের হাতে তুলে দেওয়া হয় বৃক্ষের চারা জানা যাচ্ছে পুরসভার পক্ষ থেকে সংশ্লিষ্ট পুকুর পাড়ের সঙ্গে সঙ্গে কুনুর নদীর ধারেও বৃক্ষরোপণ করা হবে বর্তমানে গুসকরা শহর অনেকটাই দূষণ মুক্ত এক্ষেত্রে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেন শহরের 'নির্মল সাথী'-র সদস্যা করবী মণ্ডল, মন্দিরা মাল, শুক্লা রায় দত্ত, নমিতা কুণ্ডু, আমিনা বেগম, শ্রাবণী ব্যানার্জ্জী, গৌরি দাস, প্রিয়াঙ্কা দাস, মণি গড়াই প্রমুখ সকাল হলেই এরা বেরিয়ে পড়ে এবং বিভিন্ন ওয়ার্ডের বাসিন্দাদের পরিবেশ দূষণ সম্পর্কে সচেতন করার চেষ্টা করে শুধু তাই নয় প্রজেক্ট কো-অর্ডিনেটর অভিষেক দলুইয়ের নেতৃত্বে গত কয়েকদিন ধরে বিভিন্ন ওয়ার্ডের মহিলাদের পরিবেশ সম্পর্কে তারা সচেতন করার চেষ্টা করে পুরসভার পক্ষ থেকে এদের হাতে তুলে দেওয়া হয় সামান্য উপহার এর আগে চেয়ারম্যান, ভাইস চেয়ারম্যান ও কাউন্সিলর সাধনা কোনার বিভিন্ন তথ্য তুলে ধরে পরিবেশের বর্তমান পরিস্থিতি সম্পর্কে শহরবাসীদের সচেতন করার চেষ্টা করেন সমগ্র অনুষ্ঠানটি সঞ্চালনা করেন কাউন্সিলর সুব্রত শ্যাম পরিবেশ সংক্রান্ত তার টুকরো টুকরো তথ্যমূলক মন্তব্য অনুষ্ঠানটিকে প্রাণবন্ত করে তোলে কুশল বাবু বললেন - বর্তমানে পরিবেশের যা পরিস্থিতি তাতে সরকারের সঙ্গে সঙ্গে সাধারণ মানুষকে সচেতন হতে হবে সবার মিলিত প্রচেষ্টায় গড়ে উঠবে দূষণমুক্ত সমাজ যথেষ্ট আক্ষেপ করে তিনি বললেন - সচেতন নাহলে পৃথিবীর ধ্বংস হতে বেশি সময় লাগবেনা