112
thumb Captured By: সুচনা গাঙ্গুলী
              • 06-06-2023   9:53 PM •      Captured By: সুচনা গাঙ্গুলী   112

বিশ্ব পরিবেশ দিবস পালন করল 'কলমে তারকেশ্বর' সাহিত্য পত্র।

সূচনা গাঙ্গুলি :- আনন্দ বাংলা ডেস্ক:-দীর্ঘ পথ অতিক্রম করার পর ক্লান্ত পথিক রাস্তার ধারে গাছের নীচে বিশ্রাম করছে অথবা পাখির দল গাছের ডালে বসে কিচিরমিচির করছে - এই দৃশ্য অনেক আগে দেখা যেত। একদল লোভী মানুষের জন্য এসব এখন অতীত। রাস্তার ধারে বিশ্রাম নেওয়ার মত নাই কোনো গাছ।

সব কেটে নেওয়া হয়েছে। রাজ্যের প্রায় সমস্ত প্রান্তে এই দৃশ্য খুব স্বাভাবিক হয়ে উঠেছে। ব্যতিক্রম নয় তারকেশ্বরের পদ্মপুকুর থেকে ভীমপুরগামী প্রায় দশ কিলোমিটার দৈর্ঘ্যের রাস্তাটি। এখনো কিছু গাছ থাকলেও অধিকাংশ গাছ যে কেটে নেওয়া হয়েছে সেটা ওই রাস্তা দিয়ে যাতায়াত করলে স্পষ্ট হয়ে যাবে।

গত ৫ ই জুন ছিল বিশ্ব পরিবেশ দিবসের সুবর্ণ জয়ন্তী বছর দিনটি স্মরণীয় করে তোলার জন্য 'কলমে তারকেশ্বর' সাহিত্য পত্রিকার পক্ষ থেকে বৃক্ষরোপণ কর্মসূচি গ্রহণ করা হয় কর্মসূচির অঙ্গ হিসাবে পত্রিকা গোষ্ঠী সংশ্লিষ্ট রাস্তার দু'পাশে পঞ্চাশাধিক বৃক্ষের চারা রোপণ করে আগামী দিনে আরও কিছু বৃক্ষরোপণ করার ইচ্ছে সংশ্লিষ্ট পত্রিকা গোষ্ঠীর আছে বৃক্ষরোপণের সময় সংশ্লিষ্ট পত্রিকা গোষ্ঠীর পক্ষ থেকে উপস্থিত ছিলেন পত্রিকার সম্পাদক সুপ্রিয় ব্যানার্জী, সহ সম্পাদক সুমন কোদালি, প্রধান উপদেষ্টা সৌরভ গাঙ্গুলী, প্রসূন নাগা প্রমুখ উপস্থিত থাকতে না পারলেও সহযোগিতার হাত বাড়িয়ে দেন শিক্ষক ও সাহিত্যিক সুশান্ত পাড়ুই, শিক্ষক সুরজিৎ ঘোষ, কার্যকরী সভাপতি প্রবীর নাগা, সহ-সভাপতি অপূর্ব নন্দন দে, রাজকুমার ভৌমিক সহ পাপিয়া ব্যানার্জী এবং রাষ্ট্রপতি পুরস্কার প্রাপ্ত ড. রমলা মুখার্জ্জী ও আরও অনেকে সুপ্রিয় বাবু বললেন - আমাদের লক্ষ্য শুধু পত্রিকা প্রকাশ নয়, পরিবেশের উন্নতি সাধন করাও আমাদের লক্ষ্য আগামী দিনে কিভাবে দূষণ ও প্লাস্টিক মুক্ত সমাজ গড়ে তোলা যায় সেই বিষয়ে এলাকাবাসীর সচেতনতা বৃদ্ধি করার চেষ্টা করব আসন্ন বর্ষাকালে যাতে আরও বেশি পরিমাণ বৃক্ষরোপণ করা যায় তার জন্য উদ্যোগ নেব এরজন্য এলাকাবাসীদের সাহায্য খুবই প্রয়োজন