60
thumb Captured By: জ্যোতি প্রকাশ মুখার্জ্জী
              • 09-06-2023   6:34 PM •      Captured By: জ্যোতি প্রকাশ মুখার্জ্জী   60

বিনামূল্যে স্বাস্থ্য পরীক্ষা শিবির হলো কালনায়।

জ্যোতি প্রকাশ মুখার্জ্জী:- আনন্দ বাংলা ডেস্ক:- বৃহত্তর লক্ষ্যকে সামনে রেখে ছোট্ট ছোট্ট পায়ে অথচ দৃঢ় পদক্ষেপে এগিয়ে চলেছে আমেরিকা প্রবাসী বাঙালি বিজ্ঞানী বিশ্বরূপ ঘোষ প্রতিষ্ঠিত নিউক্র্যাড হেলথ ক্লিনিক। তার লক্ষ্য হলো সবচেয়ে কম খরচে এবং কোনো কোনো ক্ষেত্রে গ্রামের গরীব মানুষদের বিনামূল্যে চিকিৎসা পরিষেবা দেওয়া এবং কর্মসংস্থান। ইতিমধ্যে সংস্থাটি কর্তৃক প্রদত্ত কম খরচে টেলিমেডিসিন চিকিৎসা পরিষেবা, গুণগত মান বজায় রেখে অভিজ্ঞ প্যাথলজি টেকনিশিয়ান দিয়ে সেমি-অটোমেটিক মেশিনে বিভিন্ন ধরনের প্যাথলজি পরীক্ষা স্থানীয় বাসিন্দাদের কাছে যথেষ্ট জনপ্রিয় হয়েছে।

গত ৭ই জুন কালনার নিজস্ব অফিসে সংস্থাটি বিনামূল্যে একটি স্বাস্থ্যশিবিরের আয়োজন করে। ড: মোহম্মদ আহামদুল্লা শেখ পরিচালিত এই স্বাস্থ্যশিবির থেকে গুপ্তিপুর, মছলন্দপুর, সিমলন প্রভৃতি গ্রামের প্রায় ৫০ জন সাধারন মানুষ বিনামূল্যে পরিষেবার নেওয়ার সুযোগ পেয়েছেন। স্বাস্থ্য পরীক্ষার সাথে সাথে মানুষগুলির হাতে তুলে দেওয়া হয় ডায়াবেটিস মনিটরিং ফ্যামিলি কার্ড। জানা যাচ্ছে এই কার্ডের সাহায্যে পরবর্তীকালে তারা তাদের প্রথম ডায়াবেটিস টেস্ট,ফাস্টিং ও পিপি, বিনামূল্যে করতে পারবেন।

এমনকি বাজারমূল্য থেকে ৩০% কম মূল্যে যেকোনো টেস্ট করতে পারবেন l প্রসঙ্গত প্রবাসী বিজ্ঞানী বিশ্বরূপ নিজের লক্ষ্য পূরণের জন্য জন্মভিটে কালনার মছলন্দপুরকে বেছে নিয়েছেন তাকে ঘিরেই ধাপে ধাপে গড়ে তুলছেন 'নিউক্র্যাড হেলথ হাব' নামক এই স্টার্টআপ সংস্থাটি এখান থেকেই গোটা বাংলাব্যাপী টেলিমেডিসিন প্লাটফর্মও নিয়ে এসেছে সংস্থাটি সুদূর আমেরিকা থেকে ড. ঘোষ বললেন - মূল্যবোধের সঙ্গে সবচেয়ে কম খরচে সাধারণ মানুষের কাছে স্বাস্থ্য পরিষেবা পৌঁছে দেওয়ার জন্য আমরা বদ্ধপরিকর তিনি আরও বললেন - তাড়াহুড়ো নয়, লক্ষ্য পূরণের জন্য আমরা ধীরে ধীরে এগিয়ে চলেছি ইতিমধ্যেই বেশ কয়েকজন বিশেষজ্ঞ চিকিৎসক আমাদের দিকে সহযোগিতার হাত বাড়িয়ে দিয়েছেন আশাকরি আগামী দিনে আরও কয়েকজন আসবেন সবার মিলিত সহযোগিতায় লক্ষ্য পূরণের ব্যাপারে তিনি আশাবাদী