53
thumb Captured By: জ্যোতি প্রকাশ মুখার্জ্জী
              • 21-06-2023   5:20 PM •      Captured By: জ্যোতি প্রকাশ মুখার্জ্জী   53

রথের আনন্দে মেতে উঠল পাণ্ডবেশ্বরের গোগলা গোঁসাই গ্রাম।

জ্যোতি প্রকাশ মুখার্জ্জী:- আনন্দ বাংলা ডেস্ক:- আশেপাশের গ্রামের বাসিন্দারা রথের আনন্দে মেতে উঠলেও মনের মধ্যে চাপা কষ্ট ছিল পশ্চিম বর্ধমানের পাণ্ডবেশ্বরের গোগলা গোঁসাই গ্রামের বাসিন্দাদের। কারণ তাদের গ্রামে রথযাত্রা হয়না। অবশেষে গ্রামের বাসিন্দা তারাপদ হাজরার সৌজন্যে ২০১৬ সাল থেকে গ্রামে শুরু হয় রথযাত্রা।

আনন্দে মেতে ওঠে গ্রামবাসীরা। গ্রামের মানুষের উপস্থিতিতে গত ২০ শে জুন রথের দিন সকালে গ্রামের হরিমন্দিরে জগন্নাথ, বলরাম ও সুভদ্রা মূর্তির পুজো করা হয়। বিকালে বাজনা সহযোগে গোগলা গোঁসাই বাগান থেকে রথ টানা শুরু হয়। আট থেকে আশি সমস্ত বয়সের মানুষ তাতে অংশগ্রহণ করে।

গোগলা ও মন্দারবনি এই দুই গ্রামে রথ ঘোরানো হয় তারপর মাসীর বাড়িতে রথ রেখে আসা হয় প্রসঙ্গত প্রথম দু'বছর ভ্যানে রথ চাপিয়ে ঘোরানো হত তাতে রথ টানার আনন্দটা উপভোগ করা যেতনা পরে বহু মানুষের আর্থিক সহযোগিতায় ২০১৮ সালে ধাতু দিয়ে রথ তৈরি করা হয় এখন সেই রথ টানা হয় গ্রামের সমস্ত মানুষ সক্রিয় ভাবে এই রথযাত্রায় অংশগ্রহণ করে রথযাত্রায় অংশগ্রহণ করার সুযোগ পেয়ে সুমন, সুজন, কার্তিক , গুরুপদ, নিহাল , ফড়িং, নগেন, রাজেশ, শ্রীকান্ত, চিত্তরঞ্জন, অর্ণব, সুদীপ্তরা খুব খুশি তাদের ভাবনা পরের বছর থেকে রথযাত্রাকে কেন্দ্র করে মেলা বসানো ও সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করা গ্রামের বাসিন্দা সুজন হাজরা বললেন - আমাদের গ্রামের সমস্ত মানুষ এই রথযাত্রায় অংশগ্রহণ করে সেখানে কোনো ভেদাভেদ থাকেনা ফলে আনন্দটা আরও বেশি হয় গ্রামের মানুষের ইচ্ছে রথযাত্রাকে কেন্দ্র করে আগামী দিনে সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করা আশাকরি সবার মিলিত সহযোগিতায় সেই আশা পূরণ হবে