64
thumb Captured By: জ্যোতি প্রকাশ মুখার্জ্জী
              • 16-07-2023   9:26 PM •      Captured By: জ্যোতি প্রকাশ মুখার্জ্জী   64

প্রয়াত বিচারকের মৃত্যুবার্ষিকী পালিত হলো মঙ্গলকোটে।

জ্যোতি প্রকাশ মুখার্জ্জী:- আনন্দ বাংলা ডেস্ক:- ২০১৬ সালের ১৫ ই জুলাই। স্ত্রী, দুই পুত্র সহ অসংখ্য অনুগামীদের চোখের জলে ভাসিয়ে বিদায় নেন বিশিষ্ট বিচারক মহম্মদ নুরুল হোদা মোল্লা। প্রতিবছর পরিবারের পক্ষ থেকে ঐদিন প্রয়াত বিচারকের বসতভিটে পূর্ব বর্ধমানের মঙ্গলকোটের পদিমপুর গ্রামের স্থানীয় মসজিদে এক দোয়ার মজলিসের আয়োজন করা হয়।

প্রসঙ্গত প্রয়াত বিচারকের পৈতৃক ভিটে ছিল কাটোয়ার শ্রীখণ্ড এলাকায়। গত ১৫ ই জুলাই প্রয়াত বিচারকের সপ্তম মৃত্যুবার্ষিকীতেও তার কোনো ব্যতিক্রম ঘটেনি। ধর্মীয় রীতি ও মেনে সমাজের বিশিষ্ট ব্যক্তিদের উপস্থিতিতে ঐদিন স্থানীয় মসজিদে এক দোয়ার মজলিসের আয়োজন করা হয়। প্রয়াত বিচারক মহম্মদ নুরুল হোদা মোল্লা ছিলেন বহুমুখী প্রতিভার অধিকারী।

বর্ণময় কর্মজীবনে তিনি একদিকে ছিলেন সাংবাদিক, অতিথি অধ্যাপক, শিক্ষক তেমনি অপরদিকে আইনজীবী ও সর্বোপরি একটানা ৩০ বছর ধরে রাজ্যের বিভিন্ন নিম্ন আদালতে বিচারক হিসাবে নিজের দক্ষতার পরিচয় দেন প্রয়াত বিচারক কলকাতা বিশ্ববিদ্যালয়ের সাংবাদিকতা বিভাগের 'প্রথম ব্যাচে' এম.এ ডিগ্রি অর্জনের পর 'দ্য স্টেটসম্যান' কাগজে সাংবাদিকতা জীবন শুরু করেনএরপর কাটোয়ার কাশীরাম দাস ইনস্টিটিউশনে শিক্ষকতার চাকরি পেয়েছিলেন কাটোয়া কলেজের পলিটিকাল সায়েন্সের অতিথি অধ্যাপক ছিলেন তিনি প্রয়াত বিচারক ১৯৮৩ সালে রাজ্যের জুডিশিয়াল পরীক্ষায় টপারদের মধ্যে ছিলেন কাটোয়া মহকুমা আদালতে প্রখ্যাত আইনজীবী তারাপদ বন্দ্যোপাধ্যায়ের 'জুনিয়র' হিসাবে দীর্ঘদিন কাজ করে গেছেন সদর বর্ধমান, আরামবাগ, কালনা, সিউড়ি, দাঁতন, আলিপুর, আলিপুরদুয়ার, বসিরহাট, মেদনীপুর, গড়বেতা, শ্রীরামপুর প্রভৃতি আদালতের সিভিল ও ক্রিমিনাল বিচারক হিসাবে তিনি সুপরিচিত ছিলেন বিচারক হিসাবে বিভিন্ন গুরুত্বপূর্ণ মামলার রায়দান আজও রাজ্যের আইন মহলে আলোচিত হয় শুধু তাই নয় তাঁর অনেক ছাত্র বিভিন্ন আদালতে আইনজীবী হিসাবে সুনামের সঙ্গে প্র্যাকটিস করে যাচ্ছেন ২০১৭ সাল থেকে মঙ্গলকোটের কোগ্রামে অনুষ্ঠিত 'কুমুদ সাহিত্য মেলা' কমিটি তাঁর স্মরণে বিশিষ্ট আইনজীবীদের সম্মান প্রদান করে থাকে ইতিমধ্যে কলকাতা হাইকোর্টের এজিপি আনসার মন্ডল, আইনজীবী শীর্ষেন্দু সিংংরায় প্রমুখরা সম্মানিত হয়েছেন এরকম একজন বিশিষ্ট বিচারকের নামাঙ্কিত স্মারক পেয়ে এরা প্রত্যেকেই খুব খুশি প্রয়াত বিচারকের জেষ্ঠ্য পুত্র তথা বিশিষ্ট সাংবাদিক মোল্লা জসিমউদ্দিন বললেন - বিভিন্ন ক্ষেত্রে আমার প্রয়াত পিতার যা অবদান তাতে আমার পরিবার এবং পুত্র হিসাবে আমি খুবই গর্বিত দোয়ার মজলিসের আসরে সমাজের বিশিষ্ট ব্যক্তিদের পেয়ে খুব ভাল লাগছে