97
thumb Captured By: গোপাল বিশ্বাস
              • 15-08-2023   11:39 PM •      Captured By: গোপাল বিশ্বাস   97

নেতাজি সুভাষ চন্দ্র বসুর স্মৃতি আজও তরতাজা নবদ্বীপের রাধারমন সেবাশ্রম মন্দিরে।

গোপাল বিশ্বাস ঃ-নদীয়া-ঃ আমাদের দেশের স্বাধীনতা জন্য লড়াইয়ে থাকা ভারত বর্ষের মহান বিপ্লবী দের কথা বা কাহিনি ছড়িয়ে আছে দেশের বিভিন্ন প্রান্তে। পাশাপাশি স্বাধীনতা সংগ্রামিদের মধ্যে যার নাম সবার প্রথমেই আসে ও যিনি সমগ্র দেশ বাসীর হ্রদয়ে আজও শ্রদ্ধার সাথে বিরাজ করে তিনি নেতাজি সুভাষ চন্দ্র বোস। নেতাজী সুভাষ চন্দ্র বসুর স্মৃতি দেশের বিভিন্ন প্রান্তে ছড়িয়ে আছে।

তেমনি তার স্মৃতি ছড়িয়ে আছে নদীয়ার নবদ্বীপ শহরেরও। নবদ্বীপ শহরের একাধিক জায়গায় রয়েছে তার বহু স্মৃতি। তেমনি একটি মন্দির নবদ্বীপ শহরের বড়ালঘাট এলাকার রাধা রমন সেবাশ্রম মন্দির। জানা যায়, শুরু থেকেই নবদ্বীপ শহরের এই মন্দির টি মানব সেবায় ব্রতি ছিল, তৎকালীন সময়ে একটি হাসপাতালও তৈরি করেছিল মন্দির কতৃপক্ষ, কথিত আছে সেই সময়ের এটি একমাত্র হাসপাতাল ছিল নবদ্বীপ শহরে।

মোটের ওপর ঈশ্বরের আরাধনার পাশাপাশি জীবন্ত মানুষের তথা জনসেবাই ছিল এই মন্দিরের আর এই মন্দিরের সেবা মূলক কাজের কথা নেতাজী সুভাষ চন্দ্র বসের কানে জায় ও তিনি নবদ্বীপ শহরে আসেন ও বড়াল ঘাট রাধারমন সেবাশ্রম মন্দিরের তৎকালীন কার্যকর্তাদের সাথে কথাও বলেন, এবং তাদের এই সেবা মূলক কাজের প্রশংসাও করেন ও নিজ হাতে সেবা মূলক কাজ সহ নবদ্বীপ সম্পর্কেও লিখে যান বর্তমানে এই মন্দিরে প্রবেশ করলেই দেখা যায় নেতাজি সুভাষ চন্দ্র বসুর পূর্ণ অবয়ব মূর্তী, সাথে তার নিজ হাতে মন্দিরের সেবা মূলক কাজের প্রশংসা লেখার ছবি, যেখানে উল্লেখ করা আছে নবদ্বীপের রাধারমন সেবাশ্রম পরিদর্শন করিয়া বিশেষ আনন্দ হইলাম,বহু লোক মূখে এই প্রতিষ্ঠানে শুখ্যাতি শুনিয়া আসিতেছি, আজ স্ব চক্ষে দেখিয়া তৃপ্তি লাভ করিলাম,যাহারা এই প্রতিষ্ঠানের পৃষ্ঠপোষক তাহারা ধন্য, ভগবানের নিকট এই পূণ্য প্রতিষ্ঠানটির উত্তরোত্তর উন্নতি কামনা করি, নবদ্বীপ, ১৩-৬-২৮ নিজের তার সাক্ষর,, মন্দির তরফে জানায় ২৩ শে জানুয়ারি দিনটি সন্মানের সাথে আজও পালিত হয় এই মন্দিরে, পালিত হয় দেশের স্বাধীনতা দিবসও, ভারত মায়ের বীর সন্তানের তরতাজা স্মৃতি গুলে যেন আজও নবদ্বীপের এই মনৃদিরের কড়িবরগারা ঘর গুলোতে, শিড়িতে, রয়ে গেছে,, তাই আজও মন্দিরের সেই সব জায়গায় গেলে শিউরে ওঠে শরীর,, আজও যেন মনে হয় অনুভব হয় নেতাজী সুভাষ চন্দ্র বসুর অস্তিত্ব,, যে ভাবে তিনি ভারত বর্ষের সকলের মনের মণি কোঠায় বেচে আছেন, আগামী কয়েক প্রজন্মের কাছেও তিনি এভাবেই থাকবেন, তার জায়গা কেউ কোন দিনও নিতে পারবে না ভারত বর্ষের প্রতিটি মানুষের থেকে এ বছরও মঙ্গলবার নবদ্বীপ বড়ালঘাট রাধারমন সেবাশ্রম মন্দিরের আয়োজনে আয়োজিত হলো বিনামূল্যে স্বাস্থ্য পরীক্ষা শিবির ৭৭ তম স্বাধীনতা দিবসকে স্মরণীয় করতে আয়োজন করে নিঃশুল্ক স্বাস্থ্য পরীক্ষা শিবির এদিন এখানে চক্ষু, দন্ত, সাধারণ, হোমিওপ্যাথি সহ বিভিন্ন বিষয়ে সাধারণ মানুষকে পরিষেবা দেওয়া হয় এদিনের এই কর্মসূচীতে উপস্থিত ছিলেন স্থানীয় কাউন্সিলার মনিকা চক্রবর্তী সহ অনেকে এদিনও সকালে জাতীয় পতাকা উত্তোলন সহ নেতাজির মূর্তিতে মাল্যদান করা হয় মন্দির কতৃপক্ষের তরফে