103
thumb Captured By: জ্যোতি প্রকাশ মুখার্জ্জী
              • 20-08-2023   9:16 PM •      Captured By: জ্যোতি প্রকাশ মুখার্জ্জী   103

রক্তদান শিবির হলো মেমারিতে।

জ্যোতি প্রকাশ মুখার্জ্জী:- আনন্দ বাংলা ডেস্ক:-প্রায় প্রতিবছর এই সময় রাজ্যের বিভিন্ন ব্লাড ব্যাংকে রক্তের ঘাটতি দেখা যায়। এবছর আবার পঞ্চায়েত ভোটের জন্য নিয়মের যাঁতাকলে পড়ে রক্তদান শিবিরের আয়োজন করা সমস্যা হয়ে দাঁড়ায়। ফলে বিপদে পড়ে মুমূর্ষু রুগী ও তাদের পরিবারের সদস্যরা।

সমস্যার সমাধানে এগিয়ে আসে বিভিন্ন স্বেচ্ছাসেবী সংস্থা। মূলত তাদের উদ্যোগেেই রাজ্যের বিভিন্ন প্রান্তে আয়োজিত হয় স্বেচ্ছায় রক্তদান শিবিরের। ২০ শে আগস্ট পূর্ব বর্ধমানের মেমারির বাগিলা সবুজ সংঘের উদ্যোগে ও আব্দুল কালাম এডুকেশন ওয়েলফেয়ার ট্রাস্টের সক্রিয় সহযোগিতায় বাগিলাতে একটি স্বেচ্ছায় রক্তদান শিবিরের আয়োজন করা হয়। কলকাতার অশোক ব্লাড সেন্টারের সহযোগিতায় শিবির থেকে ৫০ ইউনিট রক্ত সংগ্রহ করা হয়।

রক্তদাতাদের মধ্যে প্রায় দশ জন ছিল মহিলা সংগৃহীত রক্ত সংশ্লিষ্ট সংস্থার হাতে তুলে দেওয়া হয় রক্তদাতাদের উৎসাহ দেওয়ার জন্য রক্তদান শিবিরে উপস্থিত ছিলেন মেমারি ১নং পঞ্চায়েত সমিতির প্রাক্তন সদস্য সনাতন হেমব্রম, ক্লাব সদস্য সঞ্জিত গৌতম, লক্ষ্মী গৌতম সহ অন্যান্য সদস্যরা এবং আব্দুল কালাম এডুকেশন ওয়েলফেয়ার ট্রাস্টের কর্মকর্তা আব্দুল হালিম সহ স্থানীয় বেশ কয়েকজন বিশিষ্ট ব্যক্তিত্ব রক্তদান শিবিরকে কেন্দ্র করে স্থানীয়দের মধ্যে যথেষ্ট উৎসাহ দেখা যায় হালিম সাহেব বলেন - বিজ্ঞান অনেক কিছু তৈরি করতে সমর্থ হলেও এখনো রক্ত তৈরি করতে সমর্থ হয়নি স্বাভাবিকভাবেই একজন মুমূর্ষু রুগীর প্রাণ অপরের রক্তের উপর নির্ভরশীল একমাত্র রক্তদান শিবিরের আয়োজন করে সেখান থেকে সংগৃহীত রক্ত মানুষের প্রাণ বাঁচাতে পারে তাই আমাদের প্রত্যেককে রক্তদান শিবিরের আয়োজন করার ব্যপারে উদ্যোগী হতে হবে তবেই বিপন্ন রুগীরা বাঁচবে তিনি রক্তদাতাদের প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করেন এবং কুসংস্কার দূর করে স্বেচ্ছায় রক্তদান করার জন্য সবাইকে এগিয়ে আসতে আহ্বান জানান