27
thumb Captured By: নীহারিকা মুখার্জ্জী
              • 16-10-2023   7:18 PM •      Captured By: নীহারিকা মুখার্জ্জী   27

প্রকাশিত হলো 'সংসপ্তক' পত্রিকার শারদীয়া সংখ্যা-১৪৩০।

নীহারিকা মুখার্জ্জী:- কলকাতা:- ২০২০ সালের ২১শে ফেব্রুয়ারি। মাতৃভাষা দিবসের পুণ্য লগ্নে শোভন ব্যানার্জ্জীর হাত ধরে বাংলা কাব্য জগতে আবির্ভাব ঘটে ‘সংশপ্তক’ পত্রিকার। কবি-সাহিত্যিকদের লেখনি ও পরিচালন গোষ্ঠীর দক্ষতার গুণে অল্প সময়ের মধ্যেই পত্রিকাটি পাঠকের কাছে যথেষ্ট জনপ্রিয়তা অর্জন করে।

সেই ধারা বজায় রেখে গত ১৪ ই অক্টোবর উত্তর কলকাতার স্কটিশচার্চ কলেজ সন্নিকটস্থ ‘ধরভিলা’ হলে শতাধিক কবি-সাহিত্যিকের উপস্থিতিতে দিনের আলোর মুখ দেখে ‘সংশপ্তক’ পত্রিকার শারদীয়া সংখ্যা-১৪৩০। পত্রিকাগোষ্ঠী আশাবাদী ভিন্ন স্বাদের সৃষ্টিতে ভরপুর সংখ্যাটি এবারও পাঠকের কাছে যথেষ্ট জনপ্রিয় হবে। বইটির প্রচ্ছদ অঙ্কন করেছে বিশিষ্ট শিশু শিল্পী স্রোতস্বিনী ভট্টাচার্য। পত্রিকার ব্যাক কভার সুসজ্জিত করেছে কয়েকজন শিশু শিল্পী।

এইসব শিশু শিল্পীর হাত ধরেই এবার পত্রিকার মোড়ক উন্মোচিত হয় মোড়ক উন্মোচন অনুষ্ঠানে অতিথি হিসাবে উপস্থিত ছিলেন বৈজয়ন্ত রাহা, সাহিত্য প্রেমী নিগমানন্দ মণ্ডল এবং পত্রিকা গোষ্ঠীর সহ সম্পাদিকা পিয়ালী ভট্টাচার্য সহ বিভিন্ন পত্রিকা গোষ্ঠী ও সামাজিক মাধ্যমের সদস্যরা উদ্যোক্তাদের পক্ষ থেকে ফুলের তোড়া দিয়ে প্রত্যেক অতিথিকে বরণ করে নেওয়া হয় অনুষ্ঠানে উপস্থিত কবিরা স্বরচিত কবিতা পাঠ করেন কেউ কেউ সঙ্গীত পরিবেশন করেন প্রবীণ কবিরা কাব্য সাহিত্যের বিভিন্ন দিক নিয়ে আলোচনা করেন এবং কাব্যচর্চায় মনোনিবেশ করার জন্য নবীন প্রতিভাদের উৎসাহিত করেন সাহিত্য সম্পর্কিত মননশীল আলোচনায় এক সময় অনুষ্ঠানটি অনন্য উচ্চতায় পৌঁছে যায় কিভাবে যে প্রায় চার অতিক্রম করে যায় সেটা কেউ টের পাননি সমগ্র অনুষ্ঠানটি সঞ্চালনা করেন শোভন ব্যানার্জ্জী উদ্যোক্তাদের পক্ষ থেকে অনুষ্ঠানে উপস্থিত প্রত্যেক কবিকে যথাযোগ্য মর্যাদা সহকারে বরণ করে নেওয়া হয় তাদের হাতে তুলে দেওয়া হয় শারদ স্মারক, সার্টিফিকেট ও সৌজন্য পত্রিকা সামাজিক সংগঠনের বিভিন্ন পরিচালক মণ্ডলীর সদস্যদের শারদ সম্মাননা প্রদান করা হয় উপস্থিত কবি-সাহিত্যিকদের এবং দূরত্ব ও অন্যান্য কারণের জন্য যারা অনুষ্ঠানে উপস্থিত থাকতে পারেননি তাদের প্রত্যেকের প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করে শোভন বাবু বলেন- পুজোর প্রাক্কালে শারদীয় পত্রিকা প্রকাশ সত্যিই আনন্দের ছাপার অক্ষরে কবিরা যখন নিজের নাম দেখেন তখন তাদের মধ্যে এক আলাদা অনুভূতির সৃষ্টি হয় পরিশেষে তিনি উপস্থিত প্রত্যেক কবি ও রাজ্যবাসীকে পত্রিকার পক্ষ থেকে শারদীয়ার শুভেচ্ছা জানান