91
thumb Captured By: জ্যোতি প্রকাশ মুখার্জ্জী
              • 02-12-2023   00:36 AM •      Captured By: জ্যোতি প্রকাশ মুখার্জ্জী   91

মেমারিতে হতে চলেছে 'বাংলা মোদের গর্ব' মেলা।

জ্যোতি প্রকাশ মুখার্জ্জী:- আনন্দ বাংলা ডেস্ক:-বাংলার প্রতিটি জেলার আনাচে কানাচে ছড়িয়ে আছে নিজস্ব সংস্কৃতি ও লোকশিল্প। কিছু কিছু লোকচক্ষুর অন্তরালে থেকে গেছে। মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের উদ্যোগে সেগুলি সবার সামনে তুলে ধরার জন্য গত কয়েক বছর ধরে যৌথভাবে সচেষ্ট হয়ে উঠেছে পশ্চিমবঙ্গ সরকারের পর্যটন এবং তথ্য ও সংস্কৃতি দপ্তর।

 জেলাভিত্তিক উৎসবে জোর দিতে চালু হয়েছে ‘বাংলা মোদের গর্ব’ মেলা ও সাংস্কৃতিক অনুষ্ঠান। ডিসেম্বর মাসে রাজ্যের বিভিন্ন জেলায় আয়োজিত হতে চলেছে তিন দিন ব্যাপী এই মেলা ও সাংস্কৃতিক অনুষ্ঠান। স্থানীয় শিল্পীদের পাশাপাশি বিখ্যাত শিল্পীরা এই অনুষ্ঠানে অংশগ্রহণ করবেন। মূল লক্ষ্য সাধারণ মানুষের সঙ্গে সরকারের যোগসূত্র গড়ে তোলা, পর্যটকদের সামনে তুলে ধরা বাংলার নিজস্ব ঐতিহ্য।

সরকারি নির্দেশ মেনে আগামী ১ লা ডিসেম্বর থেকে ৩ রা ডিসেম্বর পর্যন্ত মেমারির নতুন বাসষ্ট্যান্ডে অনুষ্ঠিত হতে চলেছে তিনদিন ব্যাপী এই মেলা ও সাংস্কৃতিক অনুষ্ঠান এই মেলায় থাকছে প্রদর্শনী, এক্সপো, সাংস্কৃতিক অনুষ্ঠান প্রতিদিন বিকাল ৪ টা থেকে রাত্রি ৯ টা পর্যন্ত থাকবে বাউল গান, ছৌ নৃত্য, আদিবাসী নৃত্য, রায়বেশি নৃত্য এবং লোকসঙ্গীত ও স্থানীয় শিল্পীদের সাংস্কৃতিক অনুষ্ঠান এছাড়াও থাকছেন ইন্দ্রানী সেন. বিশ্বজিৎ দাসগুপ্ত, শ্রীরাধা বন্দ্যোপাধ্যায় সহ বিশিষ্ট খ্যাতনামা শিল্পীদের অনুষ্ঠান মেলা ও সাংস্কৃতিক অনুষ্ঠানের জন্য ইতিমধ্যেই সেজে উঠেছে বাসস্ট্যান্ড চত্বর এবং স্থানীয় বাসিন্দাদের মধ্যে উৎসাহ লক্ষ্য করা যাচ্ছে পূর্ব বর্ধমান জেলা প্রশাসন ও মেমারি পৌরসভার সহযোগিতায় আয়োজিত এই মেলার প্রস্তুতি পর্ব পরিদর্শনে ৩০ শে নভেম্বর মেমারিতে আসেন জেলা তথ্য ও সংস্কৃতি দপ্তরের আধিকারিক রামশঙ্কর মন্ডল সবকিছু খুঁটিয়ে দেখার পর উপস্থিত সাংবাদিকদের তিনি জানান- বাংলার কৃষ্টি, সংস্কৃতি ও ঐতিহ্যকে তুলে ধরাই হলো এই মেলার লক্ষ্য