72
thumb Captured By: জ্যোতি প্রকাশ মুখার্জ্জী
              • 12-12-2023   00:08 AM •      Captured By: জ্যোতি প্রকাশ মুখার্জ্জী   72

আসন্ন মাধ্যমিক পরীক্ষার্থীদের জন্য পরামর্শ দিলেন বিশিষ্ট ভূগোল শিক্ষক ড. দীনেশ সাঁতরা।

নমস্কার, ২০২৪ সালের মাধ্যমিক পরীক্ষার্থীদের জন্য ভূগোল বিষয়ে কী করে ভালো নম্বর পাওয়া যায় তার একটি ছোট্ট পরামর্শ। প্রথমেই বলব ভূগোল বিষয়ের ছয়টি অধ্যায়কে জলের মতো করে বুঝে বুঝে পড়ে নিতে হবে। চ্যাপ্টার গুলো হলো--- ১. নদী, হিমবাহ ও বায়ু ২. বারিমন্ডল ৩. কৃষি ৪. শিল্প ৫. বর্জ্য ব্যবস্থাপনা ৬. উপগ্রহ চিত্র এই অধ্যায়গুলি থেকে প্রতিটি বিভাগের জন্য যথাযথ নম্বর ভিত্তিক ৫ নম্বর, ৩ নম্বর ও ২ নম্বর প্রশ্নগুলি পাবেই পাবে।

এর সঙ্গে ১৪ টি সংক্ষিপ্ত প্রশ্নের জন্য ভূগোল পুস্তকটি খুব মন দিয়ে পড়ে নিতে হবে ও বিভিন্ন যেকোনো একটি টেস্ট পেপার থেকে দশটি বিদ্যালয়ের প্রশ্নপত্রের short type প্রশ্নের উত্তর করে নিতে হবে। এরসঙ্গে ১০ নম্বরের ম্যাপ পয়েন্টিং এর জন্য ভারতের পাহাড়, পর্বত, মালভূমি, নদী, উপকূল, হ্রদ, মরুভূমি, মৃত্তিকা, স্বাভাবিক উদ্ভিদ, কৃষিজ ফসল উৎপাদন অঞ্চল, খনি অঞ্চল, শিল্প কেন্দ্র, শহর, বন্দর, নগর, সমুদ্র বন্দর, রাজ্য রাজধানী, দেশের রাজধানী ইত্যাদি টেস্ট পেপার থেকে তুলে নিয়ে ব্যবহারিক ভূগোল বই থেকে পুঙ্খানুপুঙ্খভাবে সঠিক স্থানগুলো বুঝে নিয়ে পয়েন্টিং করে নিতে হবে। দুই থেকে তিন বার ভারতের মানচিত্রে প্র্যাক্টিস করে নিতে হবে। ওপরের এই পরামর্শগুলো যদি এই বছরের ছাত্রছাত্রীরা গ্রহণ করে তাহলে আমার বিশ্বাস তারা খুব ভালো উপকার পাবে এবং ৯০ এর ওপর নম্বর পাওয়া যেতে পারে।

২০২৪ মাধ্যমিক পরীক্ষার্থী দের জন্য সম্ভাব্য কয়েকটি ৫ নম্বর প্রশ্ন দেওয়া হলো ১. নদীর ক্ষয় ও সঞ্চয় কার্যের ফলে তিনটি করে ভূমিরূপের চিত্র সহ বর্ণনা দাও ২. হিমবাহের ক্ষয় ও সঞ্চয় কার্যের ফলে তিনটি করে ভূমিরূপের চিত্র সহ বর্ণনা দাও ৩. বায়ুর ক্ষয় ও সঞ্চয় কার্যের ফলে তিনটি করে ভূমিরূপের চিত্র সহ বর্ণনা দাও ৪. সমুদ্র স্রোত সৃষ্টির কারণ গুলির বর্ণনা দাও ৫. চা, কফি, কার্পাস ও গম উৎপাদনের অনুকূল ভৌগোলিক পরিবেশের বর্ণনা দাও ৬.পশ্চিম ভারতে কার্পাস বয়ন শিল্পের একদেশীভবনের কারণ ব্যাখ্যা কর ৭. পশ্চিম ভারতে পেট্রো রসায়ন শিল্পের অধিক গড়ে ওঠার কারণ গুলির আলোচনা কর ৮.ভারতের জনসংখ্যা বণ্টনের তারতম্যের কারণগুলি আলোচনা করো সকল এই বছরের মাধ্যমিক পরীক্ষার্থীদের শুভেচ্ছা জানাই