103
thumb Captured By: জ্যোতি প্রকাশ মুখার্জ্জী
              • 12-12-2023   00:23 AM •      Captured By: জ্যোতি প্রকাশ মুখার্জ্জী   103

নবান্ন উৎসবে মেতে উঠল দেওয়ানদীঘির মাহিনগর গ্রাম।

জ্যোতি প্রকাশ মুখার্জ্জী:- আনন্দ বাংলা ডেস্ক:- অনিবার্য কারণে গ্রামে হয়না দুর্গাপুজো। কিন্তু প্রতিবছরের মত এবারও অগ্রহায়ন মাসে 'নতুন ধানে হবে নবান্ন' উৎসবে মেতে উঠল দেওয়ানদীঘির মাহিনগরবাসীরা। মূলত আমন ধান কেটে ঘরে তোলার পর এই উৎসব হয়।

'গোলা ভরা ধান' এই উৎসবের ক্ষেত্রে আলাদা তাৎপর্য বহন করে আনে। সবার মন আনন্দে ভরে ওঠে। নবান্ন উপলক্ষ্যে গত দেড় শতাব্দী ধরে গ্রামের 'মন্ডল' পরিবারে অন্নের দেবী 'অন্নদা' অন্নপূর্ণার পুজো হয়। গত ৯ ই ডিসেম্বর থেকে শুরু হয়েছে এই উৎসব।

দুর্গাপুজোর মতন এই পুজো বেশ ধুমধাম সহকারে চার দিন ধরে চলে যেহেতু মঙ্গলবার অমাবস্যা পড়ে যাচ্ছে তাই এবার তিনদিন পুজো হবে তাতে অবশ্য আনন্দের কোনো ঘাটতি থাকছেনা পুজো উপলক্ষ্যে প্রতিদিন নানা ধরনের সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করা হয় অংশগ্রহণ করে গ্রামের কচিকাচারা তখন তাদের আনন্দের সীমা থাকেনা 'মণ্ডল' পরিবারের ব্যক্তিগত পুজো হলেও নির্বিদ্বিধায় অধিকাংশ গ্রামবাসী পুজোয় অংশগ্রহণ করে বিসর্জনের দিন গ্রামবাসীদের ভোগ খাওয়ানো হয় 'মণ্ডল' পরিবারের প্রবীণ সদস্য উদয় বাবু বললেন - ১৫১ বছর ধরে নবান্ন উপলক্ষ্যে আমাদের পরিবারে এই পুজো হয়ে আসছে আজও আমরা অতীত ঐতিহ্য ধরে রাখার চেষ্টা করছি