23
thumb Captured By: সঙ্গীতা মুখার্জ্জী মণ্ডল
              • 05-03-2024   00:34 AM •      Captured By: সঙ্গীতা মুখার্জ্জী মণ্ডল   23

শেষ হলো বিভিডিএস এর দু'দিন ব্যাপী রাজ্য সম্মেলন।

সঙ্গীতা মুখার্জ্জী মণ্ডল:-পূর্ব বর্ধমান:- 'বিন্দু বিন্দু রক্ত দিয়ে বাঁচাবো লক্ষ প্রাণ' এই মন্ত্রকে সামনে রেখে রাজ্যের রক্তদান আন্দোলনের সর্ববৃহৎ সংগঠন 'ওয়েস্ট বেঙ্গল ভলান্টারি ব্লাড ডোনার্স সোসাইটি' আয়োজিত দু'দিন ব্যাপী রাজ্য সম্মেলন শেষ হলো গত ৩রা মার্চ। বর্ধমান মেডিকেল কলেজ হাসপাতালের অডিটোরিয়াম হলে আয়োজিত এই সম্মেলনে সহযোগিতা করেছে পূর্ব বর্ধমান জেলা ভলান্টারি ব্লাড ডোনার্স সোসাইটি ও বর্ধমান ওয়েলফেয়ার সোসাইটি। সম্মেলনে রাজ্যের বিভিন্ন জেলা থেকে মোট ৩৩২ জন প্রতিনিধি উপস্থিত ছিলেন।

দু'দিনে ১২ টি অধিবেশনে ৭৩ জন প্রতিনিধি আলোচনায় অংশ নিয়েছে। রাজ্য সম্মেলনের আনুষ্ঠানিক উদ্বোধন করেন পদ্মশ্রী অরুণোদয় মন্ডল। উপস্থিত ছিলেন বিশিষ্ট শিক্ষাবিদ পদ্মশ্রী সুজিত চট্টোপাধ্যায়, বীরভূম জেলা পরিষদের সভাধিপতি কাজল শেখ, জেলা পরিষদের স্বাস্থ্য কর্মাধ্যক্ষ বিশ্বনাথ রায়, ডেপুটি সিএমওএইচ ডা: সুবর্ণ গোস্বামী, রাজ্য স্বাস্থ্যভবনের সহকারী অধিকর্তা (ভলান্টারি ব্লাড ডোনেশন ) স্মরজিত রায়, প্রাক্তন সাংসদ ডা: মমতাজ সঙ্ঘমিতা ও সাইদুল হক, বর্ধমান পৌরসভার প্রতিনিধি ডা: ইন্তেখাব আলম, বর্ধমান বিশ্ববিদ্যালয়ের রামবিলাস মহাপাত্র, বিশিষ্ট চিকিৎসক এস. কে. রায়, ডা: সৌমিক ঘোষ, ডা: দেবব্রত রায়, ডা: কাজলকৃষ্ণ বণিক সহ অনান্য বিশিষ্ট ব্যক্তিবর্গ। ৩ রা মার্চ সম্মেলনের বার্তা নিয়ে বর্ধমান কোর্ট কম্পাউন্ড থেকে বর্ধমান মেডিকেল কলেজ পর্যন্ত একটি বর্ণাঢ্য পদযাত্রা বের হয়।

পাঁচ শতাধিক মানুষ এই পদযাত্রায় অংশগ্রহ করেন সম্মেলন কক্ষে উপস্থিত ছিলেন রাজ্য রক্ত সঞ্চালন বিভাগের জয়েন্ট ডাইরেক্টর ডা: বরুণ সাঁতরা, সহ অধিকর্তা(মেডিকেল) ডা: অভিজিৎ মন্ডল, কলকাতা কেন্দ্রীয় ব্লাড সেন্টার মানিকতলা-র ডাইরেক্টর ডা: স্বপন সরেন, বিশ্বভারতী বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক সিরাজুল ইসলাম সহ অনান্য ব্যক্তিবর্গ প্রত্যেকেই রাজ্যের রক্ত ​​সঞ্চালন ব্যবস্থার চালচিত্র, ভিবিডি-কে শক্তিশালী করা, হিমোভিজিল্যান্স, ডোনার ভিজিল্যান্স এবং এসবিটিসি-র ভূমিকা সম্পর্কে আলোচনা করেন ২০২৩-২৪ রাজ্যে ৯ লক্ষ ইউনিটের বেশি রক্ত সংগ্রহ হয়েছে এই সাফল্যকে ধরে রাখার জন্য প্রত্যেকেই আহ্বান জানান সম্মেলনে বিভিন্ন বক্তা স্বেচ্ছায় রক্তদাতা নিয়োগের ক্ষেত্র প্রসারিত করা, থ্যালাসেমিয়া প্রতিরোধ ও প্রতিকার সম্পর্কে সচেতনতা বৃদ্ধি, রাজ্য সেণ্টারগুলির উন্নতি বিধান, শিবির বুকিং-এর সরলীকরণ, স্বেচ্ছাসেবী রক্তদাতা সংগঠনগুলির কর্মকুশলতা বৃদ্ধি প্রভৃতি সম্পর্কে সদর্থক আলোচনা করেন সম্মেলনে স্মরণিকা উদ্বোধন করেন রাজ্য রক্ত সঞ্চালন বিভাগের জয়েন্ট ডাইরেক্টর ডা: বরুণ সাঁতরা, সহ অধিকর্তা(মেডিকেল) ডা: অভিজিৎ মন্ডল, কলকাতা কেন্দ্রীয় ব্লাড সেন্টার মানিকতলা-র ডাইরেক্টর ডা: স্বপন সরেন ও ডা: কাজল কৃষ্ণ বণিক সম্মেলনে ব্লাড সেন্টার শিবির বৃদ্ধির জন্য স্বেচ্ছাসেবী সংগঠনগুলিকে নিয়ে সচেতনতা শিবির করার উদ্যোগ নেওয়া হবে, ব্লাড পরিকাঠামোগত উন্নয়ন ও কর্মী সংকট নিরসনে রাজ্য সরকারের হস্তক্ষেপ চাওয়া হবে, বেসরকারি ব্লাড সেন্টারগুলির উপর সরকারি নিয়ত্রণ করার জন্য জেলা ভিত্তিক মনিটরিং কমিটি গঠনের দাবী জানানো হবে, রক্তদাতাদের স্বীকৃতি স্বরূপ পুনরায় 'ব্যাজ' প্রদান চালু করার জন্য আবারও সরকারের কাছে আবেদন করা,মানবতার স্বার্থে রাজ্যের প্রতিটি ব্লাড সেন্টারগুলি সর্বদা খোলা রাখা, উপঢৌকন বিহীন রক্তদান শিবির করার প্রতি জোর দেওয়া প্রভৃতি গুরুত্বপূর্ণ সিদ্ধান্ত গৃহীত হয় এছাড়া রাজ্যের রক্তদান আন্দোলনকে ৭৯ জনের কমিটি গঠন করা হয়েছে সম্মেলনে অসীম ধর, পরেশনাথ সরকার, স্বপন বন্ধু ও প্রশান্ত দাস এবং সারাদেশে রক্তদান করার বিষয়ে ১ বছর ধরে ১৯টি রাজ্যে সাইকেলে চেপে প্রচার করার জন্য জয়দেব রাউতকে সম্মান জ্ঞাপন করা হয় আয়োজক সমিতির পক্ষে যুগ্ম সম্পাদক ফজলুল হক ও উদয় রায় সকলকে ধন্যবাদ জ্ঞাপন করেন রাজ্য রক্তদান আন্দোলনের পক্ষ থেকে সমগ্র অনুষ্ঠান পরিচালনা করেন ডা: পল্লব দে, রাজেশ পালিত, নুরূল হক, স্বপন বন্ধু, অসীম ধর, আয়ূব আনসারী ও মধুসূদন ঘটক