16
thumb Captured By: সৌমী মন্ডল
              • 19-04-2024   00:08 AM •      Captured By: সৌমী মন্ডল   16

শতবর্ষ প্রাচীন বাসন্তী পুজোয় মেতে উঠল বাঁকুড়ার রাইপুর গ্রাম।

সৌমী মন্ডল, বাঁকুড়া:- বাসন্তী পুজোয় মেতে উঠল বাঁকুড়ার জঙ্গলমহলের রাইপুর ব্লকের রাইপুর কর্মকার 'ষোলো আনা'-র বাসিন্দারা। প্রসঙ্গত এই পুজো এবার শতাধিক বছর অতিক্রম করে ১১০ বছরে পদার্পণ করল। পুজো অনুষ্ঠিত হয় রঘুনাথপুর মন্দির সংলগ্ন জায়গায়।

বিভিন্ন কারণে কয়েক বছর বন্ধ থাকার পর এবছর সাড়ম্বরে পালিত হচ্ছে বাসন্তী পুজো। ফলে পুজো তাৎপর্য অন্য মাত্রায় পৌঁছে গেছে। চার দিন ধরে চলা এই পুজো হয় বৈষ্ণব মতে। ছাগ বলি না হলেও কুমড়ো বলি দেওয়া হয়।

অতীতে নরনারায়ণ সেবার ব্যবস্থা থাকলেও বর্তমানে সেটা বন্ধ হয়ে গেছে এই পুজোর অন্যতম আকর্ষণ বিজয়া দশমীর দিন সিঁদুর খেলা এই সিঁন্দুর খেলায় কর্মকার 'ষোল আনা'-র মহিলারা ছাড়াও পাড়ার সমস্ত সম্প্রদায়ের মহিলারা প্রাণখুলে অংশগ্রহণ করে এই পুজোর উদ্যোক্তাদের মধ্যে অন্যতম হলেন রামকৃষ্ণ কর্মকার, রাধেশ্যাম কর্মকার তরুণ কর্মকার, অর্ধেন্দু কর্মকার, শংকর কর্মকার, ত্রিলোচন কর্মকার, বরুণ কর্মকার, তপন কর্মকার, অরুণ কর্মকার, সন্তোষ কর্মকার, ঘনশ্যাম কর্মকার, শিবানী কর্মকার প্রমুখ পরিবারের প্রবীণা সদস্যা ৯০ বছর অতিক্রম করা বৃদ্ধা ছবি কর্মকার বললেন- আমার শ্বশুর বাড়িতে আসার পর থেকেই আমি মায়ের পূজোয় ব্রতী হয়েছিলাম তখন আমি খুব ছোট ছিলাম আমার শাশুড়ি মা আমাকে হাতে ধরে পুজোর নিয়ম কানুন, আচার-আচরণ শিখিয়েছিলেন বর্তমানে বয়সের ভারে আর পুজোর দায়িত্ব পালন করতে পারিনা বর্তমান প্রজন্ম ভক্তি সহকারে পুজোর আয়োজন করে চলেছে বছরের এই দিনগুলির জন্য আমরা অপেক্ষায় থাকি