208
thumb Captured By: Internet
              • 02-03-2022   7:56 PM •      Captured By: Internet   208

ফের কি প্রাসঙ্গিক হচ্ছে লাল ঝান্ডা?

নম্রতা মজুমদার : খেল দেখাতে পারল না বিজেপি-বাম-কংগ্রেস-র ভোট স্ট্রাটেজি। কলকাতা সহ পাঁচ পুরনিগমের পর এবার বাকি পুরসভাতেও পর্যুদস্ত বিরোধীরা। পুরভোটে কোনও রাজনৈতিক দল নয়।

দ্বিতীয় স্থানে উঠে এল নির্দল। তবে রাজনৈতিক দল হিসেবে বিজেপিকে জোর টক্কর দিয়ে কিছুটা ফ্রন্টে এল বামফ্রন্ট। ৩ শতাংশ আসনে জয় ছিনিয়ে আনল বাম শিবির। এমনকি, যেখানে একটি পুরসভাতেও দাগ কাটতে পারল না গেরুয়া শিবির, সেখানে তাহেরপুর পুরসভা ধরে রাখল বামেরা।

৮টি ওয়ার্ডে জয়ী হয়ে তাহেরপুরের পুরবোর্ড দখল বামেদের এছাড়াও সোনামুখী পুরসভায় ৫টি, মধ্যমগ্রামের ৪টি ওয়ার্ডে জয়ী হয়েছে বামেরা এর পাশাপাশি ৩টি করে ওয়ার্ডে জঙ্গিপুর, উত্তরপাড়া, বারাসাত, বেলডাঙা, মেদিনীপুর শহরে জয়ী হয়েছে বাম প্রার্থীরা ২টি করে ওয়ার্ডে জয় এসেছে বসিরহাট, খড়গপুর, ঝাড়গ্রাম, কোচবিহার, বালুরঘাট, অশোকনগর, ইংরেজবাজার, বৈদ্যবাটি পুরসভা থেকে আরও বেশ কয়েকটি পুরসভা থেকে একটি করে আসন বেমেদের দখলে বাশ কয়েকটি পুরসভায় বিজেপি খাতা খুলতে না পারলেও সেখানে খাতে খুলেছে বামেরা ভোট প্রসঙ্গে সুজন চক্রবর্তী বলেন, " বাইরে থেকে বাহিনী এনে ভোট করেছে তৃণমূল ভোট হয়নি, লুঠ হয়েছে মানুষের ওপর আস্থা নেই তৃনমূলের ছাপ্পা সত্ত্বেও বেশ কয়েকটি জায়গায় বামেরা ভাল ফল করেছে তাহেরপুরে সন্ত্রাস রুখেছে মানুষ বামেরা ফের ক্রমশ প্রাসঙ্গিক হচ্ছে" উল্লেখ্য, এর আগে কলকাতা পুরভটেও শতাংশের নিরিখে বিজেপির থেকে এগিয়ে ছিল বামেরা প্রায় ১১শতাংশ ভোট পেয়েছিল বামফ্রন্ট এরপর চন্দননগর ও বিধাননগরেও বিজেপিকে পিছনে ফেলে দ্বিতীয় স্থানে উঠে এসেছে বাম শিলিগুড়ি ও আসানসোলে বিজেপি দ্বিতীয় স্থানে থাকলেও খুব একটা পিছিয়ে ছিল না তারা আর এবার বিজেপির খাতায় শূন্য বসলেও কিছুটা নম্বর পেয়েছে বামেরা