213
thumb Captured By: বাবলু প্রামাণিক
              • 07-03-2022   01:39 AM •      Captured By: বাবলু প্রামাণিক   213

রাত পারহলে জীবনের সবথেকে বড় পরীক্ষা, এক হাতে বই ও অন্য হাতে চায়ের কেটলি

বাবলু প্রামাণিক, দক্ষিণ 24 পরগনা: করোনা মহামারীর জেরে লকডাউন সংসারের নেমেছিল চরম আর্থিক সংকট। সংসারের হাল ফেরাতে নিজের হাতে চায়ের কেটলি তুলেনিয়েছিল পরিবারের ছোট ছেলে। পড়াশোনার পাশাপাশি ছোট্ট একটি দোকান চালিয়ে সংসারের হাল ফেরাতে ব্যস্ত দক্ষিণ 24 পরগনার বারুইপুরে মাদার হাট পপুলার একাডেমির মাধ্যমিকের পরীক্ষার্থীর সঞ্জয় দত্ত।

বারুইপুরের স্টেশন লাগোয়া ছোট্ট একটি মনোহারী দোকান চালাত সঞ্জয়ের বাবা কাজল দত্ত। মা-বাবা ওর দিদিকে নিয়ে ছোট্ট পরিবার সঞ্জয়ের । করোনার কালের লকডাউন এর জেরে বন্ধ হয়ে গিয়েছিল বাবার ব্যবসা। বাবার ব্যবসা বন্ধ হয়ে যাওয়ার পরে সংসারে নেমে এসেছে চরম আর্থিক সংকট।

সংসারের চরম আর্থিক সংকট ঘোচাতে চায়ের দোকান খুলে বসে সঞ্জয় চায়ের দোকান চালানোর পাশাপাশি নিজের পড়াশোনা চালাত সঞ্জয় সামনে মাধ্যমিক পরীক্ষা জীবনের বড় পরীক্ষাতে বসার আগে চায়ের দোকানে বই নিয়ে বসে দোকান ও নিজের পড়া দুটোই চালাচ্ছে সঞ্জয় সঞ্জয়ের বাবা কাজল দত্ত জানান, লকডাউনে তাদের ব্যবসা বন্ধ হয়ে গিয়েছিল, সংসারে নেমে এসেছিল চরম আর্থিক সংকট তখন ছোট্ট সঞ্জয় তাঁর বাবাকে বলে যে সে তাঁর বাবার দোকানের পাশেই একটা ছোট্ট চায়ের দোকান খুলবে এবং তাঁর এই প্রস্তাবে তাঁর বাবা সম্মতিও জানান এরপর দোকান দিয়ে ধীরে ধীরে সংসারের হাল ধরতে থাকে সঞ্জয় জীবনের সবচেয়ে বড় পরীক্ষা মাধ্যমিক, সেই পরিক্ষার জন্য নিজেকে তৈরি করার পাশাপাশি সমান তালে সামলে চলছে তাঁর ব্যাবসা এই ব্যাপারে সঞ্জয় জানান, লকডাউন এর সময় সংসার টানতে হিমশিম খেয়ে গেছিলো বাবা তাই এই চায়ের দোকান খোলা, পরবর্তীকালে সেই ব্যবসা ধীরে ধীরে বড় হয় চা বিক্রি করে সংসার স্বাচ্ছন্দ ফিরে এসেছে সামনে পরীক্ষা তাই সে এখন দোকানেও বই নিয়ে এসে পড়াশনা ছালিয়ে যাচ্ছে সঞ্জয়ের স্বপ্ন পরীক্ষায় ভালো রেজাল্ট করে পরিবারের মুখ উজ্জ্বল করবে সে ও আগামীদিনে সে ইলেকট্রিক ইঞ্জিনিয়ার হতে চায়