250
thumb Captured By: Internet
              • 07-03-2022   02:07 AM •      Captured By: Internet   250

যুদ্ধের আবহে নয়া আইন পাশ করল রাশিয়া, হতে পারে ১৫ বছর পর্যন্ত জেল!

নম্রতা মজুমদার : যুদ্ধের আবহে ছড়াচ্ছে ভুয়ো খবর। এতে করে আতঙ্কিত হয়ে পড়ছেন সাধারণ মানুষ। আর তাই নয়া আইন পাশ করল রাশিয়া।

জানিয়ে দেওয়া হল, রুশ সেনা নিয়ে ভুয়ো খবর ছড়ানোর চেষ্টা হলে ১৫ বছর পর্যন্ত জেল হেফাজত হতে পারে। ভুয়ো খবর আটকাতে একটি বিল পেশ করা হয়েছিল। যেখানে উল্লেখ করা হয়, রুশ সেনা নিয়ে 'জেনেশুনে ভুয়ো খবর' ছড়ানোর চেষ্টা করলে কড়া শাস্তির মুখে পড়তে হবে। অপরাধ কতখানি গুরুতর, তা বিবেচনা করে সাজা শোনানো হবে।

এক্ষেত্রে ১৫ বছর পর্যন্ত জেল অথবা জরিমানা করা হবে এই বিলেই সই করে দেন রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন তারপরই তা আইনে পরিণত হয় পাশাপাশি আরও একটি বিলে সই করেন পুতিন যেখানে বলা হয়েছে, রুশ সেনার ইউক্রেন আক্রমণের জেরে রাশিয়ার উপর পশ্চিমী দেশগুলির অর্থনৈতিক নিষেধাজ্ঞা চাপানো নিয়ে খবর ছড়ালে অভিযুক্তের তিন বছর পর্যন্ত জেল হতে পারে ইতিমধ্যেই রাশিয়ায় ফেসবুকে নিষেধাজ্ঞা জারি করেছে মস্কো সরকার গত সপ্তাহেই একাধিক রুশ সংবাদমাধ্যমের পেজকে ইউরোপীয় ইউনিয়ন ও ব্রিটেন থেকে সরিয়ে দিয়েছিল ফেসবুক ও ইনস্টাগ্রাম এরপরই বিষয়টি রাশিয়ার রাষ্ট্রীয় গণমাধ্যম নিয়ন্ত্রক সংস্থা রস্কোমনাজরের নজরে পড়ে পাল্টা দিতে এবার ফেসবুকের উপর নিষেধাজ্ঞা চাপানোর সিদ্ধান্ত নেওয়া হল বলেই দাবি করা হচ্ছে তবে শুধু মার্ক জুকারবার্গের সংস্থার প্ল্যাটফর্মগুলিই না, নিষিদ্ধ করা হয়েছে মাইক্রোব্লগিং সাইট টুইটারকেও