234
thumb Captured By: রাজীব মুখার্জি
              • 10-03-2022   9:37 PM •      Captured By: রাজীব মুখার্জি   234

অসাড় হাতও হার মেনেছে রঙিন ক্যানভাসের কাছে

রাজীব মুখার্জি, হাওড়া : শিল্পীর সক্ষমতা শুধুই তার শৈল্পিক মাধুর্য্যে। তার শিল্পসত্তার প্রকাশ শুধুই তার শৈল্পিক গুনবত্তায়। এই সত্যকেই বাস্তবে রূপ দিয়ে নিজের শিল্পকর্মে মগ্ন হাওড়ার বিশেষ ভাবে সক্ষম শিল্পী রঞ্জন কুর্মি।

তিনি সমাজকে চোখে আঙুল দিয়ে দেখিয়েছেন মনের জোর থাকলে এই জগতে অসম্ভব বলে কিছুই থাকে না। তাই শিল্পকর্মের প্রতি অমোঘ টান কখনোই তার অসাড় হাতের জন্য বাধা পড়েনি। বরং নিজের পা দুটিকেই বানিয়ে নিয়েছেন হাত। আর তাই দিয়েই মজে থাকেন নিজের শিল্পসত্তার কর্মে।

শিল্পীর আবেগ, ভালোবাসা ও প্রতিবাদে সব কিছুতেই মিলে মিশে রয়েছে তার শিল্প কর্ম দুই হাত অসাড় তাই কোনো কাজ হয় না অগত্যা তাই পা জোড়াকেই হাতের জায়গাতে ব্যাবহার করে নিজের জীবন সংগ্রামে নেমেছেন তিনি হাওড়া ময়দান থেকে ঢিল ছোঁড়া দূরত্বে, বাড়িতে থাকেন চিত্রকর রঞ্জন কুর্মী একদম ছোটবেলা থেকেই রঞ্জনের হাত বলে কিছু নেই তাই জীবনের সংগ্রাম থেকে কখনো পিছিয়ে আসেনি তিনি বরং পা দিয়েই এগিয়ে যাচ্ছেন নিজের জীবন সংগ্রামের পথে দৈনন্দিন সব কিছু পা দিয়েই করেন তা সে খাওয়া, স্নান অথবা ছবি আঁকা তিনি জানিয়েছেন, 'আমার আবেগের বহিঃপ্রকাশের মাধ্যমই হলো ছবি আঁকা নিজের আবেগ, দুঃখ, যন্ত্রণার রঙে মিশেছে তার প্রতিবাদের ভাষাও আর সেই প্রতিবাদের রঙেই রাঙিয়েছেন আনিশের মুখ শুধু আনিশ নয় ২০২১ বিধানসভা নির্বাচনের শাসক দলের বিপুল জয়ে আবেগের ভাষাতে এঁকেছিলেন মমতা বন্দ্যোপাধ্যায়ের মুখ জল রং দিয়েই নিজের ছাপোষা জীবনে রঙের খেলাতে এঁকে চলেন নিজের বিশেষ দক্ষতায় বাঁ দিকের পায়ের বুড়ো আঙুল আর তর্জনী আঙুলে তুলি ধরেন রঞ্জন আর ডান পা দিয়ে নিপুণভাবে ছবি আঁকেন বিশেষ সক্ষমতায় যা কিনা স্বাভাবিক মানুষও এই বিষয়ে যথেষ্টই অক্ষম তার পছন্দের মধ্যে সব চেয়ে বেশি প্রকৃতির ছবি ভরাম বাংলার মেঠো পথে হাঁটতে হাঁটতে গ্রাম বাংলার ছবি আঁকতে তিনি বিশেষ পছন্দ করেন শৈল্পিক ভাষায় ল্যান্ডস্কেপ এর পাশাপাশি সমসাময়িক সমাজে ঘটে চলা ঘটনার প্রতিবাদেও তার তুলির মাধ্যমে ফুটে ওঠে সেই চিত্র হাওড়া ময়দানের পাশেই একচিলতে ছোট্ট ঘরে থাকেন শিল্পী রঞ্জন কুর্মি অনেককে ছবি আঁকা শেখান সেখানে ছবি আঁকা শিখিয়েই তার সংসার ও রুটি রুজি চলে আর সেই একচিলতে ঘর থেকেই নিজের জীবনের সাদা কালো স্বপ্নকে নানা রঙের ইন্দ্রধেনুর রঙে মিশিয়ে ক্যানভাসে ফুটিয়ে তোলেন রঞ্জন এটাই তার কাছে জীবনের চরম ভালোবাসা