247
thumb Captured By: রাজীব মুখার্জি
              • 10-03-2022   11:12 PM •      Captured By: রাজীব মুখার্জি   247

পায়ে পায়ে ২৬০ দিন অতিক্রান্ত করলো বালির পতিত পাবন পাঠক শ্রমজীবী ক্যান্টিন

রাজীব মুখার্জি, হাওড়া : বালিতে পতিত পাবন পাঠক শ্রমজীবী ক্যান্টিন অতিক্রম করলো দুশো ষাট দিন। এতদিন ধরে নিরবচ্ছিন্নভাবে ক্যান্টিন চালানোতে সাহায্য করার জন্য সাধারণ মানুষকে কৃতজ্ঞতা ও অভিবাদন জানালেন দিল্লির জওহরলাল নেহেরু বিশ্ব বিদ্যালয়ের প্রাক্তন ছাত্রী ও বামপন্থী যুব সংগঠনের নেত্রী দীপসীতা ধর। একটি ভিডিও বার্তায় তিনি বলেন এই দুশো দিন ধরে এই ক্যান্টিন চালাতে যে মানুষেরা সামাজিক,আর্থিক ও মানসিকভাবে তাদের সাহায্য করেছেন তাদেরকে অভিনন্দন ও শুভেচ্ছা জানান তিনি।

তিনি বলেন ফের কোভিডের প্রকোপ বাড়ছে। তাই সকলে একে অপরের পাশে থেকে সাহায্য করে সুস্থ্য থাকতে হবে। পাশাপাশি তিনি আশা করে বালির এই শ্রমজীবী ক্যান্টিন আরো বহু দুশো দিন পার করে গরিব খেটে খাওয়া মানুষের মুখে খাবার তুলে দিতে পারে তার জন্য অনেক শুভকামনা ব্যক্ত করেন তিনি। পাশাপাশি সকলের সুস্থ্যতার কামনাও করেন তিনি।

ভাত, ডাল, আলু দিয়ে ডিমের ডালনা কখনো বা মাছের ঝোল থাকে মেনুতে প্রতিদিন ২৪০-২৫০ জন মানুষের খাবারের ব্যবস্থা করা হয় এই ক্যান্টিনে যে কেউ এসে ২০টাকা নূন্যতম অনুদান দিয়ে এখান থেকে খাবার সংগ্রহ করতে পারেন পতিত পাবন পাঠক শ্রমজীবী ক্যান্টিন সকলের জন্যে উন্মুক্ত রাখা হয়েছে পাশাপাশি কারো যদি ২০ টাকা দেওয়ার সামর্থ্য না থাকে সেক্ষেত্রে ক্যান্টিনে এসে স্বেচ্ছাশ্রম দিয়ে ক্যান্টিনের কাজে সাহায্য করেও খাবার পেতে পারেন এছাড়া ক্যান্টিন চালাতে যদি অর্থ সাহায্য করতে চান তাও করতে পারেন উল্লেখ্য কোভিড লকডাউনের মধ্যেই দুঃস্থ ও গরীব মানুষের মুখে দুবেলা অন্নের সংস্থান করার উদ্দেশ্যে বেশ কিছু ক্যান্টিন তৈরি করে বামপন্থীরা যার মধ্যে উল্লেখযোগ্য যাদবপুরের শ্রমজীবী ক্যান্টিন বামেদের দেখানো রাস্তায় হেঁটে বিধানসভা নির্বাচনের মুখে রাজ্যে চালু করা হয় মা ক্যান্টিন তবে উদেশ্য যাই হোক না কেন কোভিড পরিস্থিতির মধ্যে গরিব দুঃস্থ মানুষের মুখে খাবার তুলে দেওয়ার প্রশ্নে উল্লেখযোগ্য ভূমিকা নিয়েছে এই ধরণের ক্যান্টিন পরিষেবা