132
thumb Captured By: মহেশ্বর চক্রবর্তী
              • 11-03-2022   7:22 PM •      Captured By: মহেশ্বর চক্রবর্তী   132

হুগলির আরামবাগের কয়রা পাড়ায় মা অভয়া ও তেলোভেলো ভক্তমন্ডলীর বাৎসরিক পূজোপাঠ ও উৎসব।

ঃ হুগলি ঃ মহেশ্বর চক্রবর্তী ঃ প্রতি বছরের ন্যায় এবছরও অনুষ্ঠিত হয়ে গেল হুগলির আরামবাগের কয়রা পাড়ায় মা অভয়া ও তেলোভেলো ভক্তমন্ডলীর বাৎসরিক পূজোপাঠ ও উৎসব। প্রায় দুশো বছর ধরে এই মন্দিরে পুজোপাঠ হয়ে আসছে।ঠাকুর শ্রীরামকৃষ্ণের জন্মতিথির সাতদিন পরে মুলত বাৎসরিক অনুষ্ঠানটি হয়।

এই বছরও রীতি মেনে পুজোপাঠ ও উৎসব হয়। এদিন অভয়া মায়ের পুজোর শুভ সূচনা হয় ভোরে মঙ্গলারতির মধ্য দিয়ে। এরপর সকালে মায়ের মন্দিরে সমবেত গুরুবন্দনা ও স্ত্রোত্র পাঠ, শ্রী শ্রী ঠাকুর ও শ্রী শ্রী মায়ের সুসজ্জিত প্রতিকৃতি ও বাদ্যগীতসহ গোটা গ্রাম পরিক্রমা করা হয়। শুভ সূচনা করেন স্বামী কৃতাত্মানন্দজী মহারাজ, রামকৃষ্ণ মঠ, জামতারা (ঝাড়খন্ড)।

অভায় মায়ের পুজো দেখতে আরামবাগ সহ বহু দূর দূরান্ত থেকে পুর্নার্থী এই পুজোতে শামিল হন পুজোর দিন সকালে প্রায় দু হাজার ভক্তদের মায়ের প্রসাদ বিতরণ করা হয় মন্দির প্রাঙ্গণ থেকে এর পাশাপাশি ভক্তদের জন্য দুপুরে আহারের ব্যবস্থা করে থাকে মন্দির কর্তৃপক্ষ আহারে ভাত ছাড়াও থাকে কুড়ি রকমের তরিতরকারি এই বছর মায়ের বাৎসরিক উৎসবটি ২৪ তম বর্ষে পদার্পণ করছে পূজো উপলক্ষে মায়ের মন্দিরে উপস্থিত ছিলেন সভাপতি কমলকান্তি দাস, অসীম কুমার দাস, বরুণ কুমার দাস সহ অন্যান্য ব্যক্তিবর্গ এ প্রসঙ্গে মন্দির কমিটির সভাপতি কমলকান্তি দাস বলেন, আজকে আমাদের মায়ের মন্দিরে বাৎসরিক উৎসব অনুষ্ঠিত হচ্ছে মহারাজের অনুমতি বা আদেশক্রমে আমরা শ্রী শ্রী রামকৃষ্ণ দেব ও মা সারদার এবং স্বামীজীর ছবি নিয়ে পার্থনা ও পূজা-অর্চনা করি