239
thumb Captured By: রাজীব মুখার্জি
              • 12-03-2022   10:05 PM •      Captured By: রাজীব মুখার্জি   239

লিলুয়া ওয়ার্কশপে সাফল্যের এক অনবদ্য নজির গড়ছে এই মহিলা টিম দাবি পূর্ব রেলের

রাজীব মুখার্জি, হাওড়া : মহিলাদের চিরাচরিত ক্ষমতাকে উৎসাহ দিতে ও প্রশংসা দিতে নতুন সংস্কারের উদ্যোগ নিল পূর্ব রেল কর্তৃপক্ষ। লিলুয়া ওয়ার্কশপের একটি অংশ মালবাহী ও পণ্যবাহী মালগাড়ি এয়ার ব্রেক বিভাগকে মহিলা পরিচালিত বিভাগ রূপে তুলে ধরা হলো। এই বিভাগটি পূর্ব রেলের যাত্রীবাহী ও পণ্যবাহী বগির এয়ার ব্রেকের উপাদান সম্বন্ধিত কাজ করে।

তাই পূর্ব রেলের কাছে এই বিভাগটি বিশেষ গুরুত্বপূর্ণ বলেই জানা যায়। এই বিভাগ যাত্রীবাহী ও পণ্যবাহী বগির সুরক্ষা বিষয় সম্বন্ধে সম্বন্ধিত।  মূলত এঙ্গেল কক, ডার্ট কালেক্টর, ইসলেটিং কক, চেক বলব, যাত্রী আপদকালীন এলার্ম ভালব, যাত্রী আপদকালীন বার্তা প্রেরণকারী যন্ত্র সহ তত সংলগ্ন সুরক্ষা ব্যবস্থা এই এয়ার ব্রেক ব্যবস্থার সংস্কার ও সরানোর অন্যতম একটি বিভাগ। বর্তমানে একজন মহিলা সিনিয়ার ইঞ্জিনিয়ার দ্বারা পরিচালিত মহিলাদের বিশেষ ৩৩ জনের টিম অত্যন্ত উচ্চ মানের পরিষেবা দিয়ে চলেছেন।

মহিলা পরিচালিত এই টিমটি তাদের জন্য ধার্য করা লক্ষমাত্রা অর্জন করাই নয় সাথে নির্ভুলভাবে তাদের কাজকে প্রতিষ্ঠিত করে চলেছেন বলেই রেলের তরফে জানান হয়েছে যা কিনা রেলের ইতিহাসে একটি বিশেষ মাইল ফলক স্থাপন করেছে পূর্ব রেলের জেনারেল ম্যানেজার অরুণ অরোরা গত ১১ তারিখ এই বিভাগে এসে পরিদর্শন করে গেছেন তিনিও এই টিমকে উৎসাহ জ্ঞাপন করে আর্থিক পুরস্কার দেওয়ার কথা ঘোষণা করেছেন এই মহিলা টিমের  প্রবল উদ্দীপনা কাজের মাধ্যমে তাদের পারিশ্রমিক প্রদানের মাধ্যমে পূর্ব রেল তার লিঙ্গ বৈষম্যকে তাদের আগামীদিনের রাস্তা থেকে দূরে সরাতে সক্ষম হচ্ছে