132
thumb Captured By: সুদীপ্ত মিত্র
              • 16-03-2022   3:22 PM •      Captured By: সুদীপ্ত মিত্র   132

কংসাবতীর নির্মীয়মান ক্যানাল ভেঙে বিপত্তি, জলের তলায় ২০০ বিঘা কৃষি জমি

সুদীপ্ত মিত্র, ঝাড়গ্রাম : নির্মীয়মান কংসাবতীর ক্যানাল ভেঙে জলের তলায় ২০০ বিঘা কৃষি জমি। ফলে ফসলের ব্যাপক ক্ষতির আশঙ্কা করছেন কৃষকরা। ঘটনাটি ঝাড়গ্রাম জেলার বিনপুর ২ ব্লকের শিলদা গ্রাম পঞ্চায়েতের জামিরাশুলী এলাকায় নির্মীয়মান কংসাবতী ক্যানেলের।

জানা গিয়েছে, কংসাবতীর ক্যানেলটি চওড়া করার কাজ চলছিল। কাজ প্রায় শেষ পর্যায়ে। গ্রীষ্ম চলে আসায় ক্যানেলে জল ছাড়া হয়েছে। মঙ্গলবার সন্ধ্যায় হঠাৎ করে নির্মীয়মান কংসাবতী ক্যানেলে ফাটল দেখা দেয়।

ক্যানেলে জলের তোড় থাকায় ফাটল ভেঙে গিয়ে জামিরাশুলীর দিকে জল ঢুকতে শুরু করে গ্রাম সংলগ্ন এলাকায় জল দেখে আতঙ্কিত হয়ে যায় গ্রামবাসীরা তারা জানতে পারে কংসাবতী ক্যানেলের পাড় ভেঙেছে যার ফলে জল ডুকছে গ্রামে কংসাবতীর পাড় ভাঙ্গার বিষয়টি সংশ্লিষ্ট দপ্তরে জানায় গ্রামবাসীরা কিন্তু সন্ধ্যা থেকে সকাল পর্যন্ত কারোরই দেখা পাওয়া যায়নি বলেও অভিযোগ করেন অনেকেই পরে অবশ্য কংসাবতী ডিপার্টমেন্টের লোক এসে ভাঙা ক্যানেল বন্ধ করার কাজ শুরু করেছে কংসাবতী ক্যানেলের জল জমিতে ঢোকায় ফসলের ক্ষয়ক্ষতি নিয়ে জানা গিয়েছে ল, প্রায় ২০০ বিঘা জমির ফসল ক্ষতিগ্রস্ত হয়েছে তার মধ্যে প্রায় ১৫০বিঘা ধানের জমি ও বাকি জমিতে সব্জি চাষ করা হয়েছিল ক্যানলের সামনে থাকা প্রায় সাত থেকে আট বিঘা জমিতে পলি জমে গিয়েছে প্রায় ৩ বিঘার উপরে আলুর জমি জলের তলায় প্রায় ১৫০ বিঘার উপরে ধানের জমি তলিয়ে গিয়েছে এছাড়াও অন্যান্য ফসলেরও ক্ষতির আশঙ্কা করছেন কৃষকরা পুকুরে জল ঢুকে প্রায় সাত থেকে আটটি পুকুরের মাছ পালিয়ে গিয়েছে বলেও বাদী করেছেন অনেকেই জামিরাশুলী গ্রামের মদন হাঁসদা, মদনমোহন মন্ডলরা বলেন, গতকাল সন্ধ্যায় হঠাৎ করে গ্রামে জল ঢুকতে শুরু করে খোঁজ নিয়ে জানা যায় কংসাবতী ক্যানালের পাড় ভেঙেছে জল ঢুকে বিঘার পর বিঘা জমি জলের তলায় চলে গেছে জমিতে ধান ও সবজি লাগানো রয়েছে যা সব নষ্ট হয়ে যাচ্ছে অনেক পুকুরে জল ঢুকে পুকুরের মাছ বেরিয়ে গিয়েছে ফলে একটি বড় ক্ষতির মুখে পড়তে হচ্ছে আমাদের কংসাবতী ডিপার্টমেন্ট এর বিরুদ্ধে অভিযোগ তুলে অনেকে বলেন, রাতে খবর দেওয়া হলেও সকাল পর্যন্ত কেউ খোঁজ নেয়নি কংসাবতী ডিপারমেন্ট এর এক কর্মচারী শশধর মাহাতো বলেন, আমরা খবর পেয়ে এখানে এসেছি ক্যানেলের পাড় কোন কারণবশত ভেঙে গিয়েছে এখন ক্যাননের পাড়টি ঠিক করার কাজ শুরু হয়েছে