132
thumb Captured By: মাহিদেব চক্রবর্তী
              • 18-03-2022   8:44 PM •      Captured By: মাহিদেব চক্রবর্তী   132

সবমিলিয়ে করোনা আতঙ্ক কাটিয়ে এদিন বসন্ত উৎসবে মাতলো হুগলি জেলাবাসী।

মাহীদেব চক্রবর্তী ঃ হুগলি ঃ প্রকৃতি যখন তার দখিন-দুয়ার খুলে দেয় আর বইতে শুরু করে হাল্কা ঠান্ডার সাথে গরমের হাওয়া। কোকিলের কণ্ঠে শোনা যায় গানের সুর। রঙের উচ্ছ্বাস জাগে অশোক-পলাশ-শিমুলে।

বেরিয়ে আসে শীতের খোলসে ঢুকে থাকা কৃষ্ণচূড়া, রাধাচূড়া, নাগলিঙ্গম। আর ফুলে ফুলে ভ্রমর ও মৌমাছির দল খেলা করে। এই সময়ই মানুষের মনে অনুভূতি জাগে ঋতুরাজ বসন্তের। মনে মনে বলে ওঠে বসন্ত এসে গেছে "।

আর তখনই দোলযাত্রার জানান দেয়এলাকার মানুষ বসন্ত উৎসবে মেতে ওঠেহুগলি জেলার চন্দন নগর ও আরামবাগে এদিন আনন্দ মুখরিত পরিবেশে পালিত হয় বসন্ত উৎসব এদিন চনন্দনগরে সুন্দর প্রাকৃতিক পরিবেশে বসন্ত উৎসব পালিত হয়নাচ, গান ও রবীন্দ্রনাথের জীবনী নিয়ে আলোচনা হয় এবং একে অপরকে রং মাখিয়ে বসন্ত উৎসব পালন করে তারা এই বিষয়ে চনন্দ নগরের স্থানীয় এক যুবতি বলেন, গাছে গাছে জাগে নতুন পাতা, নতুন ফুলের সমারোহ সবাই যেন মত্ত শীতের শুষ্কতাকে প্রাণপণে আড়াল করার চেষ্টায় অবশ্য ফুল যদি না-ও ফোটে, বসন্তের আগমনধ্বনিকে কোনোভাবেই চাপা দেওয়া যায় না কারণ কবি যে বলেই দিয়েছেন, 'ফুল ফুটুক আর না-ই ফুটুক আজ বসন্ত" অপরদিকে আরামবাগেও পালিত হয় বসন্ত উৎসব এদিন বসন্ত উৎসবের সূচনা হয় প্রভাতফেরির মধ্য দিয়ে বিভিন্ন জায়গায় রবীন্দ্র গানে দোল যাত্রা পালিত হয়রাজনীতির রংবাজি ছেড়ে এদিন সকল আরামবাগ বাসী ঐক্যবদ্ধ ভাবে দল উৎসবে মেতে ওঠেনএই প্রসঙ্গে লাবন্য ঘোষ নামে এক যুবতি জানায় , আরামবাগে আগেও বসন্ত উৎসব হয়েছে করোনা পরিস্থিতিতে কিছুটা কাঁটছাঁট করা হয়েছিলোএ বছর করোনা পরিস্থিতির উন্নতি হওয়ায় স্বাভাবিক ভাবেই সাংস্কৃতিক অনুষ্ঠান হচ্ছে ভালো লাগছে সকলে মিলে বসন্ত উৎসব ও দোল যাত্রা পালন করছি সবমিলিয়ে করোনা আতঙ্ক কাটিয়ে এদিন বসন্ত উৎসবে মাতলো হুগলি জেলাবাসী