134
thumb Captured By: শান্তনু সেন শর্মা
              • 18-03-2022   8:53 PM •      Captured By: শান্তনু সেন শর্মা   134

বর্ধমান শহরের মিউনিসিপ্যাল স্কুল প্রাঙ্গণে ছাত্রদের নিয়ে দোল উৎসবের অভিনব উদ্যোগ।

বর্ধমান:-শান্তনু সেন শর্মা:-বর্ধমান শহরের মিউনিসিপ্যাল স্কুল প্রাঙ্গণে ছাত্রদের নিয়ে দোল উৎসবের অভিনব উদ্যোগ। ছাত্রদের নিয়ে দোল উৎসব পালনের অভিনব উদ্যোগ নেওয়া হলো বর্ধমান শহরের মিউনিসিপ্যাল স্কুল প্রাঙ্গণে। ১৭ মার্চ এই স্কুলে পাঠরত প্রায় সাড়ে তিনশো ছাত্র এই অভিনব উদ্যোগে অংশ নেয়।

সমবেত নৃত্য, গান, আবৃত্তি ও ভাষ্যপাঠের মধ্যে দিয়ে তারা ফুটিয়ে তোলে তাদের শিল্পগুণ। তাদের এই সামগ্রিক অনুষ্ঠান পরিচালনায় ছিলেন এই বিদ্যালয়ের প্রাক্তনী তথা বর্ধমানের বিশিষ্ট নৃত্যশিল্পী মেহেবুব হাসান। তাঁরই তত্ত্বাবধানে কদিন ধরেই চলে ছাত্রদের নিয়ে অনুশীলন পর্ব। সহযোগিতায় ছিলেন বিদ্যালয়ের শিক্ষক-শিক্ষিকাবৃন্দ।

ছাত্ররা এদিন বসন্তের এই দোলকে সামনে রেখে নৃত্য পরিবেশন করে ওরে গৃহবাসী, রাঙিয়ে দিয়ে যাও, ফাগুন হাওয়ায় হাওয়ায় এই গানের সঙ্গে অন্যদিকে, নীল দিগন্তে - এই গানটির সঙ্গে একক নৃত্য পরিবেশন করেন মেহেবুব হাসান অন্যান্যদের মধ্যে আমন্ত্রিত ছিলেন বর্ধমানের প্রতিভা কালচারাল সেন্টার, মোহিনী, স্পন্দন, রোজিস ক্রিয়েশন, মেঘবালিকা, শ্রীনৃত্যম, স্ফূরণ ইত্যাদি সংস্থার শিল্পীরা এদিন এই অনুষ্ঠানের সূচনা করেন বিদ্যালয় পরিচালন কমিটির সভাপতি শোভন কুমার তিনি ও বিদ্যালয়ের প্রধান শিক্ষক অরুণাভ চক্রবর্তী বলেন, ছাত্রদের এই প্রচেষ্টাকে সাধুবাদ জানাই শহরে বিদ্যালয় প্রাঙ্গণে দোল উৎসবের আয়োজন একেবারেই নতুন ভাবনা মেহেবুব হাসান বলেন, এই অভিনব কর্মসূচী তিনচার বছর আগেই শুরু করা হয়েছিল মাঝে করোনার কারণে এই অনুষ্ঠান করা সম্ভব হয়নি প্রতিভা কালচারাল সেন্টারের কর্ণধার তথা বিশিষ্ট নৃত্যশিল্পী পিয়ালী ঘোষ বলেন, আমরা বিভিন্ন জায়গায় অনেক অনুষ্ঠান করি তবে বিদ্যালয় প্রাঙ্গণে এমন উৎসবের আয়োজন অবশ্যই একটা অভিনবত্বের ছোঁয়া আনে যার স্পর্শে দোলের আগেই আমরা সবাই আপ্লুত বিদ্যালয়ের শিক্ষক-শিক্ষিকারা বলেন, আমরা এই অভিনব উদ্যোগের ধারাবাহিকতা বজায় রাখতে চাই