145
thumb Captured By: রাজীব মুখার্জি
              • 18-03-2022   9:03 PM •      Captured By: রাজীব মুখার্জি   145

শরীরচর্চার মধ্যে দিয়েই বসন্তের ডাকে সাড়া দিয়ে সম্প্রীতির দোল উৎসব পালনের ডাক সাঁতরাগাছি বি এন আর রেল কলোনির বাসিন্দারা।

"আকাশে বহিছে প্রেম, নয়নে লাগিল নেশা। বসন্ত এসে গেছে"।মাঠে ঢুকলেই মনে হয় একটা ছোট ভারতবর্ষ।

জাতি ধর্ম মিলেমিশে একাকার। সাঁতরাগাছি বি এন আর রেল কলোনির মাঠে আজকে সাম্প্রদায়িক সম্প্রীতির দোল উৎসব শরীর চর্চার মাধ্যমে। কোভিড পরিস্থিতিতে শরীরের রোগ প্রতিরোধক ক্ষমতাই সুস্থ্য থাকার প্রধান চাবিকাঠি। তাই সকালে খোলা মাঠের মধ্যে শরীর চর্চার মধ্যে দিয়েই সাম্প্রদায়িক ভেদাভেদ ভুলে রাঙিয়ে দিল একে অপরকে।

এক অনন্য নজির স্থাপন করলেন এলাকার বাসিন্দারা এত থেকে আশি সকলের মনে লেগেছে আজ বসন্তের ছোঁওয়া সেই পরশে রাঙিয়ে দিলো একে অপরকে রঙিন রঙের ও আবিরের ছোঁয়াতে ভেসে গেল ধর্মের ভেদাভেদ আজকের বসন্ত উৎসবের উদ্যোগতদের অন্যতম সদস্য সন্দীপ দে জানান এই এলাকা মূলত রেলের কলোনি এলাকা এখানে বহু সম্প্রদায় ও ভারতের বিভিন্ন প্রান্ত থেকে আসা মানুষের বসবাস এক কথায় এই অঞ্চলটি একটি ছোট ভারতবর্ষ আর এই বিএনআর মাঠেই এলাকার বাসিন্দারা পালন করছেন আজকের বসন্ত উৎসব তিনি দাবি করেন তাদের সংগঠন 'সকালবেলা' মূলত অরাজনৈতিক ও অলাভজনক একটি সংগঠন তারা শরীরচর্চার মধ্যেই রোজ সকালে মাঠে আসেন খেলাধুলার মধ্যে সীমাবদ্ধ থাকলেও তারা বসন্ত উৎসব সংগঠিত করার পরিকল্পনা করছিলেন তবে কোভিডের কারণে তা করা সম্ভব হচ্ছিল না এই বছর সংক্রমণ কম থাকায় তারা এই উৎসব পালন করার পরিকল্পনা করেন এলাকার সুস্থ্য ক্রীড়া ও সমাজ সংস্কৃতিকে এগিয়ে নিয়ে যাওয়াটাই তাদের উদ্দেশ্য তবে তিনি আক্ষেপ করে বলেন তাদের পর নতুন প্রজন্ম আর সেভাবে মাঠে খেলাধুলোতে থাকে না তাই তারা চেষ্টা করছেন যাতে এই পরিস্থিতির বদল হয় তিনি এই প্রচেষ্টার মাধ্যমে এলাকার ছেলেমেয়েদের অভিভাবক ও অভিভাবিকাদেরকেও নিশ্চিন্ত করার বাদটা দেন তাদের ছেলে মেয়েরা মাঠে এসে তাদের নিজেদের উন্নত করে তোলার প্রয়াস করছে তিনি আরো দাবি করেন আজকের বসন্ত উৎসবে দেশপ্রেম মূলক সংগীত বেশি ব্যবহার করা হয়েছে কারণ এখানে সব ভাষাভাষী সব ধর্মের বর্ণের মানুষ বসবাস করেন এটা একটা ছোট ভারতবর্ষের মতোই তিনি আরো বলেন তার এই প্রচেষ্টায় এলাকার অনেক মানুষ তার পাশে দাঁড়িয়েছে তার সঙ্গে থেকে এই 'সকালবেলা'কে প্রতিষ্ঠিত করতে নিত্যদিন সক্রিয় ভূমিকা তারাও পালন করেন