113
thumb Captured By: রাজীব মুখার্জি
              • 20-03-2022   10:48 AM •      Captured By: রাজীব মুখার্জি   113

ভারতীয় ক্রীড়া ক্ষেত্রে নিজেদের কৃতিত্বের দাবি ভারতীয় রেলের।

রাজীব মুখার্জি:- হাওড়া:-২০২১-২০২২ সালের জাতীয় ভারোত্তোলক চ্যাম্পিয়নশিপ প্রতিযোগিতা অনুষ্ঠিত হতে চলেছে উড়িষ্যার ভুবনেশ্বরে। ১৯ শে মার্চ থেকে ৩১ শে মার্চ এই প্রতিযোগিতা হবে। পুরুষ ও মহিলাদের দুটি পৃথক বিভাগ থাকবে এতে বলেই রেল সূত্রে খবর।

রেলের ক্রীড়া পৃষ্ঠপোষক বোর্ডের তরফ থেকে মহিলা ও পুরুষ দুই বিভাগেই রেলের প্রতিযোগীরা অংশ নেবেন এই প্রতিযোগিতায় বলেই রেল সূত্রে জানা যাচ্ছে। পুরুষ বিভাগে শেষ ৪ বছরে রেলের পুরুষ প্রতিযোগীরাই জিতে আসছেন। পাশাপাশি মহিলা বিভাগে শেষ ২ বছর রেলের মহিলা প্রতিযোগীরাই জিতে আসছেন বলে সূত্রের খবর। রেলের তরফ থেকে জানান হচ্ছে ভারতীয় রেলের মতো একটি বিশালাকার প্রতিষ্ঠানের অঙ্গ হিসাবে রেলের ক্রীড়া পৃষ্ঠপোষক বোর্ড 'জাঁহা খেল ওহি রেল'- এর উদ্দেশ্যকে পৃষ্ঠপোষকতা করছে।

খেলোয়াড়দের জন্য প্রয়োজনীয় পরিকাঠামো গঠনের মাধ্যমে বিশ্ব মানের উন্নত প্রশিক্ষণ ও সুবিধা প্রদান করছে শুধু রেলের প্রতিযোগীদেরকে নয় বরং দেশের অন্যান্য ক্রীড়ার সঙ্গে যুক্ত প্রতিযোগীদেরকেও এটা তাদের দক্ষতা ও প্রতিভার বিকাশ ঘটাতে সহায়ক ভূমিকা পালন করছে ভারতীয় রেলে এই মুহূর্তে দশ হাজার খেলোয়াড় কর্মী রয়েছেন যার মধ্যে তিন হাজার এখনো খেলার সংগে সক্রিয়ভাবে যুক্ত রয়েছেন পাশাপাশি ভারতীয় রেলেই দেশের সর্বোচ্চ সংখ্যক মহিলা ক্রীড়া কর্মীও রয়েছেন আন্তর্জাতিক মহলেও ভারতীয় রেলের খেলাধুলার সঙ্গে যুক্ত কর্মীরা দেশের বহু জয়মাল্য নিয়ে এসেছেনঅলম্পিক, কমনওয়েলথ গেম ও এশিয়ান গেমেও ভারতীয় রেলের প্রতিযোগীরা দেশের সম্মান তুলে ধরতে গুরুত্বপূর্ণ ভূমিকা রেখেছেন ভারতীয় রেল মিস মিরাবাই চানু-র মতো ভারোত্তোলককে তৈরি করতে সক্ষম হয়েছে যিনি ২০২০ সালের টোকিয় অলিম্পিকে দেশকে রুপোর পদক এনে দিয়েছে চানু দেশের প্রথম মহিলা ভারোত্তোলক যিনি রুপোর পদক জিতেছেন এছাড়াও অর্জুন পুরস্কার প্রাপক মিস্টার সতীশ শিবলিঙ্গম, মিস রেনু বালা, মিস সঞ্জিতা চানুর মতো আরো অনেক ক্রীড়াবিদ