113
thumb Captured By: রাজীব মুখার্জি
              • 21-03-2022   9:10 PM •      Captured By: রাজীব মুখার্জি   113

বাঁধে ফাটলের জেরে নদীগর্ভে তলিয়ে গেল রাস্তা। প্লাবনের আশঙ্কায় চিন্তিত গ্রামবাসীরা।

রাজীব মুখার্জি:- হাওড়া:-নদী বাঁধে দেখা যায় চওড়া ফাটল। ঘটনায় আতঙ্কিত হয়ে পড়ে কমপক্ষে বারোটি গ্রামের বাসিন্দারা। ভাঙ্গনের মাত্রা এতটাই যেকোনো মুহূর্তে গোটা এলাকা প্লাবিত হতে পারে।

খবর পাওয়ার পরই ঘটনাস্থলে এসে উপস্থিত হন রাজ্যের পঞ্চায়েত মন্ত্রী পুলক রায় সহ সেচ দপ্তরের আধিকারিরা। আজকে উলুবেড়িয়া দক্ষিণ বিধানসভা কেন্দ্রের বেলাড়ি গ্রাম পঞ্চায়েতের বাসুদেবপুর এলাকায় হুগলি নদীর বাঁধে ভাঙন। আর তার জেরেই হুগলী নদীতে তলিয়ে গেল ৫০ মিটার রাস্তা। মন্ত্রীর উপস্থিতিতে যুদ্ধকালীন পরিস্থিতিতে বাঁধ মেরামত করার কাজ শুরু হয়।

মন্ত্রী এই ঘটনার জন্য দায়ী করেন কলকাতা পোর্ট ট্রাস্টকেই তিনি বলেন কলকাতা পোর্ট ট্রাস্টকে বারবার জানানো সত্ত্বেও নদীতে ড্রেজিং করে নি তারা আর তা না করার জন্যই আজকে এই সমস্যা তিনি অবিলম্বে হুগলি নদীতে ড্রেজিংয় করার দাবি জানান সেচ দপ্তর এবং জেলা প্রশাসন যুদ্ধকালীন তৎপরতায় বাঁধ মেরামতির কাজ শুরু করেছে যদিও প্রশাসন সূত্রে জানা যাচ্ছে প্লাবনের আশঙ্কায় ইতিমধ্যেই বেশ কয়েকটি গ্রামের বাসিন্দাদের জন্য পাঁচটি অস্থায়ী শিবিরের বন্দোবস্ত করা হয়েছে বাসিন্দাদের অবিলম্বে প্রয়োজনীয় জিনিস সঙ্গে নিয়ে ওই কেন্দ্রগুলোতে চলে যাওয়ার নির্দেশ দেওয়া হয়েছে সেচ দফতরের একটি উচ্চ পর্যায়ের টিম এলাকা পরিদর্শন করবেন বিদ্যুৎ বিভাগকেও জানান হয়েছে পরিস্থিতির বিষয়ে তাদের অধিকারীকরাও এখানে এসে প্রয়োজনীয় পদক্ষেপ গ্রহণ করবেন বলেই ব্লক প্রশাসন সূত্রের খবর উল্লেখ্য এর আগে ডিভিসির ছাড়া জলে উদয়নারায়নপুর পাঁচ থেকে ছটি বাঁধ ভেঙ্গে জল ঢুকে প্লাবিত করে বিস্তীর্ণ এলাকা জলমগ্ন হয়ে পড়ে হাওড়া হুগলী রাজ্য সড়ক মোট ৮ হাজারের বেশি সংখ্যায় মানুষকে নিরাপদ আশ্রয়ে সরানো হয়, ৮০ টি ত্রান শিবির চালু করা হয়েছিল মোট ১০ থেকে ১২ টি গ্রাম প্লাবিত হয় ওই ঘটনায়