268
thumb Captured By: রাজীব মুখার্জি
              • 25-03-2022   5:31 PM •      Captured By: রাজীব মুখার্জি   268

আত্মনির্ভর ভারত গঠনের লক্ষ্যে দেশীয় হস্ত তন্তু তাঁতসহ হাতে তৈরি শাড়ির বিপনি কেন্দ্র চালু করলো পূর্ব রেল

রাজীব মুখার্জি, হাওড়া: 'আত্মনির্ভর ভারত' গড়ার অঙ্গ হিসাবে তাঁতসহ হাতের কাজের শরীর বিপনন ও বিজ্ঞাপনের কেন্দ্র হাওড়া স্টেশনে চালু করল পূর্ব রেল। মূলত স্বনির্ভর গোষ্ঠী, এনজিও, সমবায়ের মাধ্যমে তাঁত সহ হাতে তৈরি শাড়ির বিপনী তৈরি হলো বলে জানাচ্ছে পূর্ব রেল। 'আত্মনির্ভর ভারত' প্রক্রিয়ার অঙ্গ হিসাবে এই সুযোগের ব্যবস্থা বলে জানাচ্ছে পূর্ব রেল।

রেলের ব্যস্ত স্টেশনগুলোর মধ্যে অন্যতম হাওড়া স্টেশনে স্থানীয় দ্রব্যের "এক স্টেশন এক দ্রব্য"-এর সুবিধা চালু করল পূর্ব রেল। রেলের তরফে এই পরিকল্পনাকে সোনালী সুযোগ বলেই আখ্যা দেওয়া হয়েছে। রেল জানাচ্ছে চলতি মাসের ২৫ তারিখ থেকে হাওড়া স্টেশনে একটি বিপনী কেন্দ্র খোলা হবে। যা কিনা ১৫ দিন চালু থাকবে।

এই কেন্দ্রে নাম নথিভুক্ত করার জন্য ৫০০ টাকা মূল্য ধার্য করা হয়েছে বিপনির সমস্ত পরিকাঠামো পূর্ব রেলের তরফ থেকে ব্যবস্থা করা হয়েছে মূলত নদীয়া জেলার শান্তিপুর ও ফুলিয়ার হাতে তৈরি তাঁতের বিভিন্ন রংবেরঙের নরম শাড়ি এখানে রাখা হয়েছে এছাড়াও পূর্ব মেদিনীপুর জেলার বিখ্যাত বিভিন্ন ধরণের দোলনা, দক্ষিণ ২৪ পরগনার ডায়মন্ড হারবারের তৈরি নকশা করা চটের ব্যাগ এখানে প্রদর্শনীতে রাখা হয়েছে উল্লেখ্য কিছুদিন পূর্বে রেলের তরফ থেকে জানানো হয়েছিল যারা এই বিপনীতে নিজেদের হাতে তৈরি পণ্য রাখতে আগ্রহী তারা যদি অনেক বেশি সংখ্যায় আবেদন পত্র পাঠায় সেক্ষেত্রে লটারি অথবা পাবলিক ড্র ব্যবস্থার মাধ্যমেই বাছাই পর্ব সেরে নেওয়া হবে এই বিপনিতে নাম নথিভুক্ত করতে বিস্তারিতভাবে আবেদন পত্র হতে হবে ওই আবেদন পত্র পূর্ব রেলের সিনিয়ার বিভাগীয় কমার্শিয়াল ব্যবস্থাপক অথবা সিনিয়ার বিভাগীয় ব্যবস্থাপক অথবা পূর্ব রেল হাওড়া নামে করতে হবেপাশাপাশি ওই আবেদন পত্রটির ঠিকানা হবে রেল যাত্রী নিবাস বিল্ডিং (৪র্থ তল), হাওড়া স্টেশন, হাওড়া-৭১১১০১ নিজস্ব লেটার হেড অথবা সাদা কাগজেও আবেদন পত্র করা যাবে বলেই রেল সূত্রে খবর এনজিও,স্বনির্ভর গোষ্ঠী ও সমবায়ের ক্ষেত্রে প্রতিষ্ঠানের বিস্তারিত বিবরণ ওই আবেদন পত্রের সঙ্গে জুড়ে দিতে হবে ২২/০৩/২০২২ তারিখের দুপুর ৩টের মধ্যে উল্লেখিত ঠিকানাতে অবশ্যই জমা করার কথা জানিয়েছিল পূর্ব রেল