261
thumb Captured By: আশীষ কুমার দুবে
              • 31-03-2022   4:25 PM •      Captured By: আশীষ কুমার দুবে   261

উপকূলের ৫০ টির বেশি হোটেল বন্ধের নির্দেশ রাজ্য দূষণ নিয়ন্ত্রণ পর্ষদের

আশীষ কুমার দুবে, পূর্ব মেদিনীপুর : কোবিড পরিস্থিতি কাটিয়ে আস্তে আস্তে ছন্দে ফিরতে শুরু করেছে উপকূলের পূর্ব মেদিনীপুর জেলার পর্যটন কেন্দ্রগুলি। বসন্তে বেশ কিছুটা লাভেরও মুখ দেখছিল পূর্ব মেদিনীপুরের মন্দারমণি হোটেলের ব্যবসায়ীরা। এরই মাঝে তাঁদের ব্যবসায় আবার ভাঁটা আসতে চলেছে।

সমুদ্র সৈকতে দূষণ ছড়ানোর অভিযোগ উঠেছে মন্দারমণি উপকূলের হোটেলগুলির বিরুদ্ধে। জানা যায় এই তালিকায় অন্তত ৫০ টির ও বেশি ছোট বড় হোটেলের নাম রয়েছে। এই হোটেলগুলির বিরুদ্ধে অভিযোগ যে হোটেলের ব্যবহৃত জল পরিশোধিত না হয়েই সরাসরি সমুদ্রে এসে পড়ছে। এর ফলে সৈকতে দূষণ ছড়াচ্ছে।

তাই এই ৫০ টি হোটল বন্ধ করার নির্দেশ দিয়েছে রাজ্য দূষণ নিয়ন্ত্রণ পর্ষদ হোটেলে ব্যবহৃত জল পরিশোধনের জন্য হোটেলেগুলিতে ইপিপি ট্রিটমেন্ট প্ল্য়ান্ট থাকা বাধ্যতামূলক এই ৫০ টি হোটেলের কোনওটিতেই এই ব্যবস্থা ছিল না বলে জানা গিয়েছে তাই সৈকত পাড়ে দূষণ ছড়ানোর অভিযোগ ওঠে এই হোটেলগুলির বিরুদ্ধে দূষণ পরিস্থিতি খতিয়ে দেখে গত বছর সেপ্টেম্বর মাসে হোটেলগুলিকে শোকজ় নোটিশ দেয় পর্ষদ নির্দিষ্ট সময়ে তার কোনও উত্তর দেয়নি এই হোটেলগুলি তাই এই কড়া পদক্ষেপ করল দূষণ নিয়ন্ত্রণ পর্ষদ মন্দারমণি কোস্টাল থানা এলাকাতেই অবস্থিত ওই ৫০ টি হোটেলর বিরুদ্ধে ৭ দিনের মধ্যে আইনানুগ ব্যবস্থা নিতেও বলা হয়েছে হোটেলগুলি বন্ধ করার ক্ষেত্রে প্রশাসনকে প্রয়োজনীয় নিরাপত্তা দিতে বলা হয়েছে জেলা পুলিশকে হোটেলগুলির ওপর নজর রাখতে বলা হয়েছে মন্দারমণি কোস্টাল থানাকেও আসংখা তাহলে কি এবার দীঘার হোটেল গুলির জন্য হবে কড়াকড়ি নিয়ম, জানা যাই , দীঘার বহু হোটেল সমুদ্র থেকে কাছাকাছি , তাই দূষণ নিয়ন্ত্রণ পর্ষদ এর ডান্ডা কি এখানে পড়বে, যদিও মন্দারমণি বিচ হোটেলিয়ার্স ওয়েলফেয়ার অ্যাসোসিয়েশনের পক্ষে জানা যায় তারা সরকারের কাছে আপিল করবে যাতে মানবিক দিক থেকে বিসয়টা দেখা হয়