259
thumb Captured By: Internet
              • 31-03-2022   8:08 PM •      Captured By: Internet   259

কোভিড-১৯ বিধি নিষেধ তুলে নেওয়ার ঘোষণা নবান্নের

রাজীব মুখার্জি, হাওড়া : বৃহস্পতিবার নবান্ন থেকে জারি হয় নতুন নির্দেশিকা। ওই নির্দেশিকাতে কোভিড বিধি নিষেধ শিথিল করার কথা জানাল নবান্ন। নির্দেশিকাতে উল্লেখ করা হয়েছে রাজ্যের কোভিড পরিস্থিতিকে পর্যালোচনা করে বিভিন্ন সময়ে রাজ্য সরকার কোভিড পরিস্থিতিকে নিয়ন্ত্রিত করে এসেছে।

এছাড়াও রাজ্যে এখনো আপদকালীন ব্যবস্থা আইন ২০০৫ ও পশ্চিমবঙ্গ মহামারী আইন, কোভিড-১৯ বিধি নিষেধ ২০২০ ৩১শে মার্চ ২০২১ অব্ধি এখনো চালু রয়েছে। তবে রাজ্যের বর্তমান পরিস্থিতিতে কোভিড সংক্রমণের নিম্নমুখী মাত্রা ও সার্বিক কোভিড পরিস্থিতির উন্নতি হওয়ার দরুন পশ্চিমবঙ্গ রাজ্যের আপদকালীন ব্যবস্থাপক কর্তৃপক্ষের অধীনে কর্মীরত কার্যনির্বাহী কমিটির উপদেশকে মান্যতা দিয়ে আপদকালীন ব্যবস্থা আইন ২০০৫ ও পশ্চিমবঙ্গ মহামারী আইন, কোভিড-১৯ বিধি নিষেধ ২০২০ রাজ্য থেকে তুলে নেওয়ার সিদ্ধান্ত নিয়েছে। যদিও পরিস্থিতির পরিবর্তন হলে রাজ্যে তা ফের লাগু হতে পারে বলেই নবান্ন থেকে জানান হয়েছে। যদিও কোভিড বিধি নিষেধ তুলে নেওয়া হলেও স্বাস্থ্য ও সুরক্ষা বিধির প্রশ্নে সর্ব সময় মাস্কের ব্যবহার, হাত ধোওয়া ও লোক স্থান স্যানিটাইজেশন করার প্রক্রিয়া বহাল থাকবে।

রাজ্যের সমস্ত সরকারি-বেসরকারি অফিস, অন্যান্য সমস্ত সংস্থার ক্ষেত্রে সমস্ত কোভিড নিরাপত্তা সংক্রান্ত বিধিবদ্ধ নিয়ম পালন করতে বাধ্য থাকবেন অফিস সহ অন্যান্য প্রতিষ্ঠানে নিয়মিত স্টানিটাইজেশনের ব্যবস্থা চালু রাখতে হবে কোভিড স্বাস্থ্য ও সুরক্ষা সম্বন্ধিত এই নির্দেশ সঠিকভাবে পালন হচ্ছে কিনা তার জন্য সমস্ত জেলা শাসক, পুলিশ কমিশনারেট ও স্থানীয় প্রশাসন করা নজর রেখে চলবে বলেই নবান্নের নির্দেশিকাতে স্পষ্ট জানান হয়েছে