263
thumb Captured By: রাজীব মুখার্জি
              • 01-04-2022   5:57 PM •      Captured By: রাজীব মুখার্জি   263

গঙ্গা দূষণ রোধে অতুল্য গঙ্গা সাইক্লোথন 

রাজীব মুখার্জি, হাওড়া : প্লাস্টিকের ব্যাবহার কমাতে আঠাস দিনের অতুল্য গঙ্গা সাইক্লোথন অনুষ্ঠিত হল গঙ্গোত্রি থেকে গঙ্গা সাগর পর্যন্ত। গঙ্গোত্রি থেকে গত ১ মার্চ শুরু করে ১৪ জন সাইকেল আরোহী ২৫০০ কিলোমিটার পথ অতিক্রম করে ২৮ মার্চ গঙ্গাসাগরে এসে পৌঁছায়। এরপর  কলকাতার এন সিসি ট্রেনিং ইন্সটিটিউটে সাইকেল আরোহীদের সম্বর্ধনা দেওয়া হয় এন সি সি -র পশ্চিমবঙ্গ ও সিকিম ডিরেক্টরেটের পক্ষ থেকে।

   সাইক্লোথনে অংশ নেন প্রাক্তন আর্মি কর্নেল মাইক কেশর। তিনি বলেন, অতুল্য গঙ্গা মিশনের মাধ্যমে আমরা সারা বিশ্ব জুড়ে নদী বাঁচাতে নেত্রিত্ব দিতে পারব। নদীকে বাঁচিয়ে পরবর্তী জেনারেশানকে সুরক্ষিত রাখাই আমাদের লক্ষ। তাই নদী দূষণ কমাতে সবাইকে উদ্যোগ নিতে হবে।

   রিটায়ার্ড লেফট নেন জেনারেল অলক ক্লেয়ার বলেন, মা গঙ্গাকে রক্ষা করতে হবে আমাদের সকলকে অতুল্য গঙ্গা মিশনের প্রতিষ্ঠাতা সদস্য গোপাল শর্মা বলেন, গঙ্গা নদী আমাদের সম্পদ অথচ সেই নদী আজ ধীরে ধীরে মরতে বসেছে আমাদের দোষে৷ সেই গঙ্গাকে আমাদের রক্ষা করতে হবে তবেই আমরা আমাদের বাঁচাতে পারব সভ্যতাকে রক্ষা করতে পারব  অতুল্য গঙ্গা প্রকল্পে  গঙ্গা নদির ২২৫ টি জায়গায় গঙ্গা দূষণ ম্যাপিং করেছে গঙ্গা দুষন কমাতে প্লাস্টিকের ব্যাবহার কমানোর পাশাপাশি গঙ্গার দুপাসে গাছ লাগানোর উপর জোর দেন তিনি