150
thumb Captured By: রাজীব মুখার্জি
              • 04-04-2022   11:54 PM •      Captured By: রাজীব মুখার্জি   150

বিদ্যুতের বিল মেটানোর নাম করে মিলের পণ্য বিক্রি করে নিজের পকেট ভরছে মিল কর্তৃপক্ষ। বিদ্যুৎ সংযোগ বিচ্ছিন্ন হওয়ার অছিলায় হাওড়া মিলে কাজ বন্ধের নোটিশ।

রাজীব মুখার্জি: হাওড়া:বারংবার শুধুই প্রতিশ্রুতি। তবু মিল খোলার কোনো উদ্যোগ নেই মালিকপক্ষের। শ্রম মন্ত্রীর সঙ্গে বৈঠক করে শ্রমিকদের প্রতিশ্রুতি দেওয়া হলেও কার্যত তা শুধুই ভাওতাবাজি এমনটাই অভিযোগ হাওড়া মিলের মালিকপক্ষের বিরুদ্ধে।

শ্রমিকদের বোকা বানিয়ে বিদ্যুৎ সংযোগ করানোর নাম করে মিলের ভিতরের অনেক পণ্য বিক্রি করে নিয়েছে মালিক পক্ষ। শুধু তাই নয় তিন চার বছর ধরে হাজারের বেশি অবসর নেওয়া শ্রমিকদের গ্রাচুইটি ও প্রভিডেন্ট ফান্ডের টাকাও আত্মসাৎ করেছে মালিক পক্ষ এমনটাই দাবি হাওড়া মিলের শ্রমিক ও ইউনিয়নের নেতাদের। তারা চাইছেন অবিলম্বে মিল চালু করা হোক। শ্রমিকদের প্রাপ্য অর্থ মিটিয়ে দিয়ে চালু থাকুক মিল।

মিলের গেটের সামনে আজকে বিক্ষোভ দেখায় শ্রমিকরা আইএনটিইউসির শ্রমিক সংগঠনের নেতা গত মার্চ মাসে শ্রমমন্ত্রী বেচারাম মান্নার অফিসে কর্তৃপক্ষ ও শ্রমিক ইউনিয়নের নেতৃত্বের সঙ্গে বৈঠক করা হয় সেখানে শ্রীঘ্রই মিল চালু করার প্রতিশ্রুতি দেয় কর্তৃপক্ষ মন্ত্রী নিজের উদ্যোগে সিইএসসির কর্তৃপক্ষের সঙ্গে কথা বলে প্রায় ৫ কোটি টাকার বিদ্যুতের বিল কয়েকটি কিস্তিতে দেওয়ার ব্যবস্থা করে দেন তবে তিনি অভিযোগ করে বলেন তারপর থেকে আর কর্তৃপক্ষ মন্ত্রীর সঙ্গে যোগাযোগ অব্দি করেন নি তাই তিনি কর্তৃপক্ষকে হুঁশিয়ারি দিয়ে বলেন এভাবে চলতে থাকলে তারা বৃহত্তর আন্দোলনের রাস্তায় হাঁটবেন হাওড়া মিলে কয়েক হাজার শ্রমিক কর্মরত ছিল তবে এখনো প্রায় ১২০০ শ্রমিকের অবসরকালীন কোনো অর্থ দেওয়া হয় নি পাশাপাশি ২০১১ সাল থেকে এখনও প্রভিডেন্ট ফান্ড ও গ্রাচুইটি বাবদ বেশ বড় অঙ্কের অর্থ বকেয়া রয়েছে বলেই অভিযোগ শ্রমিকদের প্রায় পাঁচ বার বন্ধ হয়ে ফের কবে চালু হবে মিল কবে আবার তাদের কাজ তারা ফিরে পাবেন তার দিকেই তাকিয়ে আছেন শ্রমিকরা