116
thumb Captured By: রাজীব মুখার্জি
              • 05-04-2022   9:00 PM •      Captured By: রাজীব মুখার্জি   116

এক বছরের মধ্যে হাওড়া ময়দান থেকে শুরু হতে চলেছে মেট্রো রেল পরিষেবা। মেট্রোর জিএমের সঙ্গে বৈঠক হাওড়া প্রশাসনের।

রাজীব মুখার্জি: হাওড়া: যানজটের শহর হাওড়া তাই মেট্রো চালু হলে নিত্যযাত্রীর সংখ্যা আরও বাড়বে। সঙ্গে পাল্লা দিয়ে বাড়বে গাড়ির সংখ্যাও। সব ঠিকঠাক চললে সামনের এক বছরের মধ্যেই হাওড়া ময়দান থেকে শুরু হতে চলেছে মেট্রো রেল পরিষেবা।

আজ এই বিষয়ে হাওড়া পৌর নিগমে একটি গুরুত্বপূর্ণ বৈঠক অনুষ্ঠিত হয়। বৈঠকে উপস্থিত ছিলেন হাওড়া পৌর নিগমের কমিশনার, হাওড়া জেলা শাসক পুলিশ প্রশাসন, ডিসিপি ট্রাফিক এবং মেট্রো রেলের আধিকারিকরা। আজকের সভা থেকে হাওড়ার শরৎ সদনের দুই পাশে পার্কিংয়ের ব্যবস্থা করার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। যাতে মেট্রো চালু হওয়ার পর আগত মানুষদের কোনো সমস্যায় পড়তে না হয়।

আজকের বৈঠক প্রসঙ্গে হাওড়া পৌর নিগমের মুখ্য প্রশাসক জানান মেট্রো কর্তৃপক্ষ আজকের আলোচনাতে বসেছিল তারা জানিয়েছে আগামী এক বছরের মধ্যে ময়দান থেকে মেট্রো পরিষেবা চালু করতে চায় তারা মেট্রো চালু হলে ময়দান চত্বরে যাত্রীদের সংখ্যা অনেক বাড়বে তাই ময়দান চত্বর এলাকাতে অনেকগুলো সমস্যাকে চিহ্নিত করে তার সমাধান করার পরিকল্পনা করা হয়েছে তিনি আরো বলেন আজকের আলোচনাতে পুলিশ ও প্রশাসনের উচ্চ পদস্থ আধিকারিকরা উপস্থিত ছিলেন মূলত তিনটি বিষয়ের উপর জোর দেওয়া হয়েছে আজকের আলোচনাতে শ্রীমার্কেটের প্রতিনিধিরাও ছিলেন শ্রীমার্কেটের ব্যবসায়ীদের কিভাবে পুনর্বাসন দেওয়া হবে তা নিয়েও আলোচনা করা হয়েছে শ্রীমার্কেটের ব্যবসায়ীদের মহাত্মা গান্ধী রোডে সরিয়ে আনা হয়েছিল এখন তারা আগের জায়গাতে ফেরত চলে গেলে ওই জায়গাগুলো খালি হবে ওখানেই স্থায়ী পার্কিং তৈরির পরিকল্পনা প্রাথমিকভাবে নেওয়া হয়েছে পাশাপাশি হাওড়া ময়দান থেকে বঙ্গবাসী মোড় অব্দি গাড়ি পার্কিংয়ের সমস্যাও উঠে এসেছে যাত্রীদের গাড়ি রাখার ব্যবস্থা তৈরি করার পরিকল্পনা হয়েছে এছাড়াও শরৎ সদনের থেকে ডানদিকে এখন মেট্রোর অস্থায়ী পাঁচিল দেওয়া ঘেরা জায়গা আছে সেই স্থানে ও চার্চ রোডে ফাঁসিতলা মোড় অব্দি স্থায়ী পার্কিং করার পরিকল্পনা করা হয়েছে এছাড়াও মেট্রোর কাজ চালু হওয়ার পর পৌরনিগমের বিভিন্ন জলের লাইন, ড্রেনের লাইন সরানো হয়েছিল এখন সেগুলোকে আবার আগের জায়গাতে ফিরিয়ে আনা হয়েছে যদিও তিনি এই সমস্ত আলোচনা ও পরিকল্পনা প্রাথমিক পর্যায়ে রয়েছে বলেই দাবি করেন তিনি উল্লেখ্য কয়েক মাস পূবেই মেট্রো রেলের জিএম সহ একটি বিশেষ টিম হাওড়া ময়দান স্টেশনের প্রস্তুতি খতিয়ে দেখেন এরপরই তারা মেট্রো পরিষেবা শুরু করার জন্য সবুজ সংকেত দেন তারপরে আজকের এই আলোচনা মেট্রো রেল পরিষেবা দ্রুত চালু হবে বলেই আশা করছে হাওড়াবাসী