122
thumb Captured By: রাজীব মুখার্জি
              • 07-04-2022   9:59 PM •      Captured By: রাজীব মুখার্জি   122

পয়লা বৈশাখে মাছে ভাতে বাঙালির পাতে মহার্ঘ হবে মাছ। আশঙ্কা হাওড়ার পাইকারি মাছ ব্যবসায়ীদের।

রাজীব মুখার্জি: হাওড়া:পেট্রোল-ডিজেলের দাম এতটাই চড়া হয়ে গেছে যে ভিন রাজ্যসহ বাংলাদেশ থেকে কিন্তু এ রাজ্যে মাছের যোগান কমে যাচ্ছে ক্রমশ। শুধু তাই নয় মাছের বাজার এমনিতেই আগুন হয়ে দাঁড়িয়েছে হাওড়ার পাইকারি মাছ বাজারে। পাইকারি মাছের বাজারে গত কয়েক দিনে অন্তত ১৫% থেকে ২০% মাছের দাম বেড়েছে বলে জানা যাচ্ছে।

তবুও বাঙালির মাছ ছাড়া চলে না। বাঙালির রোজদিনের হেঁসেলে মাছ না ঢুকলে গিন্নির মুখ বেজায় ভার হইয়ে যায়। তবে এবারে পেট্রোপণ্যের মূল্যবৃদ্ধির জেরে আম বাঙালির পাতে মাছের টান ইতিমধ্যেই পড়তে শুরু করেছে। হাওড়ার পাইকারি মাছ বাজার থেকে জানা যাচ্ছে ব্যবসায়ীদের অভিযোগ, অস্বাভাবিক হারে পেট্রোল-ডিজেলের দাম বেড়ে যাওয়ায় অন্ধ্রপ্রদেশ, ওড়িশা এবং বাংলাদেশ থেকে মাছের আমদানি করা সম্ভব হয়ে উঠবে না।

এমনকি ঐ সব রাজ্যের ব্যবসায়ীরাও মাছ পাঠাতে চাইছেন না তাই স্বভাবতই প্রশ্ন উঠছে, জ্বালানির মূল্যবৃদ্ধির ফলে এবার বোধ হয় বাঙালিকে মাছ ছাড়াই ভাত খাওয়া অভ্যাস করতে হবে যদিও এখনো পরিস্থিতি স্বাভাবিক না হলে মাছ আরো মহার্ঘ হতে পারে বলেই দাবি করছেন হাওড়া মাছ বাজার এসোসিয়েশনের সম্পাদক আনোয়ার আনসারী তিনি স্পষ্ট বলেন পেট্রোপন্যর মূল্যবৃদ্ধির জন্য দক্ষিণ ভারত সহ অন্যান্য রাজ্য থেকে মাছ পাঠানোর খরচ বাড়ছে তিনি আরো বলেন ১৬০-১৭০ টাকার কাতলা এখন পাইকারি বাজারেই ২০০ টাকার উপরে দাম প্রায় ১৫-২০% দামে বৃদ্ধি হওয়ার আশঙ্কা করছেন তিনি বাজারে ইতিমধ্যেই মাছের যোগান কমতে শুরু করেছে বলেই দাবি করেন আনোয়ার তিনি আশঙ্কা প্রকাশ করে জানান আগের নির্ধারিত রেটে ট্রাকের মালিকরা গাড়ি পাঠাচ্ছেন না শেষ দুই সপ্তাহ ধরে এভাবে চলতে থাকলে পয়লা বৈশাখের দিনে বাঙালির পাতে মাছ যথেষ্টই মহার্ঘ হয়ে দাঁড়াবে রুই, পাবদা ভেটকির মতো মাছের দাম যথেষ্টই বেড়েছে বলেই তিনি দাবি করেন তিনি বলেন এভাবে চলতে থাকলে অদূর ভবিষ্যতে মাছের দাম আরও বাড়বে বলেই আশঙ্কা করেন তিনি আগে ২০-২৫ টি গাড়িতে মাছ ঢুকত হাওড়ার পাইকারি মাছ বাজারে এখন সেই সংখ্যাটা কমছে বলেই দাবি করেন তিনি পাশাপাশি পয়লা বৈশাখের পরে সামুদ্রিক মাছ আমদানি শুরু হবে এই পরিস্থিতির প্রভাব ওই মাছেও পড়বে বলে দাবি করেন তিনি উল্লেখ্য হাওড়ার পাইকারি মাছ বাজার থেকে দক্ষিণবঙ্গের বিভিন্ন বাজারে মাছ রপ্তানি হয় এখানে মাছের দামে নে পরিমান বৃদ্ধি হয়েছে তার প্রভাব অন্যান্য বাজারেও পড়ছে বলেই জানা যাচ্ছেপেট্রো পণ্যের দাম নিম্নমুখী না হলে বাঙালির রোজের মেনুতে মাছ খাবার অভ্যাস বদল হবে একথা খুবই স্পষ্ট হচ্ছে এই পরিস্থিতিতে