112
thumb Captured By: মাহিদেব চক্রবর্তী
              • 09-04-2022   9:34 PM •      Captured By: মাহিদেব চক্রবর্তী   112

শনিবার শ্রী শ্রী অন্নপূর্ণাদেবীর মহাপূজা অন্নকূট অনুষ্ঠানের পাশাপাশি রীতিমেনে পুজোপাঠ হয় সারা বাংলা জুড়ে।

মাহীদেব চক্রবর্তী ঃ হুগলি ঃ দেবাদিদেব মহাদেবের ভিক্ষার ঝুলি যিনি অন্ন দ্বারা পরিপূর্ণ করেন তিনিই দেবী অন্নপূর্ণা। শনিবার শ্রী শ্রী অন্নপূর্ণাদেবীর মহাপূজা অন্নকূট অনুষ্ঠানের পাশাপাশি রীতিমেনে পুজোপাঠ হয় সারা বাংলা জুড়ে।সেই মতো সারা বাংলার সাথে সাথে হুগলি জেলার আরামবাগের তেঘরী গ্রামে মা অন্নপূর্ণা পূজোপাঠ হয়।

এই পুজো এবছর সমস্ত করোনাবিধি মেনে জাঁকজমক ভাবে অনুষ্ঠিত হচ্ছে। এই পুজোয় তেঘরী গ্রাম ছাড়াও আশেপাশের চার পাঁচ টি গ্রামের মানুষ এই পুজোয় মেতে ওঠেন। এই পূজাটি অনুষ্ঠিত হয় উকিলেশ্বর মন্দিরে। তেঘরী গ্রামের অন্নপূর্ণা মায়ের পুজোর 'পরমাণ্য'ভোগ বিশেষ ভাবে উল্লেখযোগ্য।

পুজোর দিন মন্দির প্রাঙ্গণ থেকে বৈকালে ভোগ বিতরণ করা হয়ে থাকে এবং পূজার পরের দিন অন্নকূট বা খিচুড়ি ভোগ খাওয়ানো হয় এই ভোগ প্রায় ৮ থেকে ১০ হাজার মানুষ মন্দির প্রাঙ্গণে বসে খায় এবছর তেঘড়ি গ্রামের অন্নপূর্ণা মায়ের পুজো ৪৯ তম বর্ষে পদার্পণ করল উল্লেখ্য দেবী যে কেবল মহাদেবের ঝুলি পূর্ণ করেন তা-ই নয়, দেবীর কৃপায় ঘুচে যায় সমস্ত অভাব, সংসার হয়ে ওঠে পরিপূর্ণ পুরাণ মতে দেবীর সঙ্গে দেবাদিদেবের মতবিরোধে দেবী কৈলাস ত্যাগ করলে মহামারি, খাদ্যাভাব ঘটে ভক্তগণকে এই বিপদ থেকে উদ্ধারের জন্য দেবাদিদেব ভিক্ষার ঝুলি নিজ কাঁধে তুলে নেন কিন্তু দেবীর মায়ায় ভিক্ষারও আকাল ঘটে তখন দেবাদিদেব শোনেন কাশীতে এক নারী সকলকে অন্ন দান করছেন দেবীকে চিনতে মহাদেবের একটুও দেরি হয় না মহাদেব দেবীর কাছে ভিক্ষা গ্রহণ করে ভক্তদের মহামারি ও খাদ্যাভাব থেকে রক্ষা করেনতাই আজও চৈত্র মাসের শুক্ল অষ্টমীতে কাশীতে দেবী অন্নপূর্ণা অবতীর্ণ হন নিষ্ঠাভরে দেবীর আরাধনায় সংসার হয়ে ওঠে পরিপূর্ণ রীতিমেনে দেশ জুড়ে শুরু হয় মা অন্নপূর্ণার পুজোএই বিষয়ে পুজো কমিটির সম্পাদক সৌরেন দীর্ঘাঙ্গী বলেন, অন্নপূর্ণা মায়ের পুজোকে আমরা গ্রামের একটা উৎসবে পরিণত করি পূজা চলাকালীন সাংস্কৃতিক অনুষ্ঠান হয়ে থাকেঅন্যদিকে এই পুজো নিয়ে উদয় বরন চক্রবর্তী জানান, প্রতিবছরই আমরা পুজো ভালো করে করার চেষ্টা করি এই পুজো এখন সার্বজনীন হয়ে গেছে