283
thumb Captured By: জ্যোতি প্রকাশ মুখার্জ্জী
              • 11-04-2022   7:31 PM •      Captured By: জ্যোতি প্রকাশ মুখার্জ্জী   283

কচুরিপানায় ভর্তি পুকুর নিয়ে এলাকার বাসিন্দাদের উদ্বেগ

জ্যোতি প্রকাশ মুখার্জ্জী: গুসকরা: গুসকরা শহরকে পরিচ্ছন্ন ও রোগমুক্ত রাখাটা তাদের কাছে যে অন্যতম গুরুত্বপূর্ণ বিষয় তার প্রমাণ পাওয়া গেল পুরসভার নব নির্বাচিত চেয়ারম্যান কুশল মুখার্জ্জীর নেতৃত্বে অনুষ্ঠিত প্রথম বোর্ড মিটিংয়ে। ডেঙ্গু যাতে না ছড়িয়ে পড়ে তার জন্য স্প্রে করা হচ্ছে, সাফাই কর্মীরা নিয়মিত শহরকে পরিচ্ছন্ন রাখার চেষ্টা করছে ইত্যাদি। তারপরও পুরসভার অন্তর্গত বেশ কয়েকটি পুকুর কচুরিপানায় ভর্তি হয়ে গ্যাছে।

এদের অন্যতম হলো ৫ নং ওয়ার্ডের অন্তর্গত ইটেচাঁদার একটি পুকুর। স্হানীয় সূত্রে জানা যাচ্ছে দীর্ঘদিন ধরে মসজিদ সংলগ্ন এই পুকুরটি কচুরিপানায় ভর্তি হয়ে আছে। এমনকি আবর্জনা ফেলার জন্য পুকুরের বেশ খানিকটা অংশ বুজে গ্যাছে। অনেকের আশঙ্কা এভাবেই হয়তো ভবিষ্যতে পুকুরটি পুরোপুরি ভরাট হয়ে যাবে।

কচুরিপানায় ভর্তি হওয়ায় দৃশ্য দূষণ যেমন ঘটছে তেমনি এখান থেকে মশার সংখ্যা বৃদ্ধি ঘটে ভবিষ্যতে ডেঙ্গু সহ অন্যান্য মশক বাহিত বিভিন্ন রোগ ছড়িয়ে পড়ার সম্ভাবনা থেকে যাচ্ছে এতে সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্ত হবে স্হানীয় বাসিন্দারা শুধু তাই নয় মসজিদে নমাজ পড়তে আসা মানুষদের কাছে দৃশ্যটি বিসদৃশ লাগে পুকুরটির একাধিক মালিকের অন্যতম হলেন সামসল মল্লিক তিনি বললেন- এক সময় পুকুরটিতে ভাল মাছ হতো বিভিন্ন কারণের জন্য পুকুরটি এই অবস্থায় পড়ে আছে ইচ্ছে থাকলেও আর্থিক কারণের জন্য পুকুরটি সংস্কার করতে পারছিনা পুরপ্রধানের কাছে পুকুরটির সংস্কারের বিষয়ে আবেদন জানাব অন্যদিকে পুরপ্রধান কুশল মুখার্জ্জী বললেন - পুকুরটির বর্তমান পরিস্থিতির কথা কানে এসেছে সম্ভবত ব্যক্তিগত মালিকানাধীন পুকুর সংস্কারের কোনো সংস্হান পুরসভার নাই এলাকার মানুষের স্বার্থে কিছু করার সুযোগ থাকলে অবশ্যই চেষ্টা করব তিনি আরও বললেন- পুকুর মালিকদের কাছে আমার অনুরোধ পুকুরটি সংস্কারের ব্যাপারে আপনারাও উদ্যোগ নিন